ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহানগরের অভিজ্ঞতা বিনিময় সভা অনুষ্ঠিত নৈতিক অবক্ষয় থেকে যুব সমাজ রক্ষা করে সত্যিকারের মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ তৈরীর তাগিদ

22

শিক্ষা মানুষের আক্ষরিক দক্ষতা বাড়ায়, কিন্তু মানুষের দুর্ভোগে সহমর্মিতা ও সমবেদনাহত হবার মতো মানবিক মূল্যবোধ জাগ্রত না হলে শিক্ষিত জনশক্তি পাওয়া যাবে কিন্তু সত্যিকারের মানবিক মানুষ খুঁজে পাওয়া কঠিন হবে। শৃংখলা, নিয়মানুবর্তিতা ও নেতৃত্বের প্রতি শ্রদ্ধা না থাকায় মানুষ এখন টাকা বানানোর মেশিন পরিনত হয়েছে। সব খানেই টাকার গন্ধ খোঁজে। যার কারনে শিক্ষা প্রতিষ্ঠানের মেধাবী শিক্ষক এখন আর ভিসি, অধ্যক্ষ ও প্রধান শিক্ষক হতে পারছে না। একশ্রেণীর লোভী লোকজন আনুগত্য প্রদর্শন ও টাকার জোরে এসমস্ত পদগুলো কিনে নিচ্ছেন। একই ভাবে মাঠ পর্যায়ে ত্যাগী, পরিক্ষিত নেতা-কর্মীরা দলীয় পদ-পদবী না পেয়ে টাকার জোরে অনেকেই দলীয় পদ-পদবী কিনে নিচ্ছেন। ফলে সমাজ ক্রমশঃ নীতিনৈতিকতা বিবর্জিত ও অসিহিষ্ণু হয়ে উঠছে। ফলে দুর্নীতির মাধ্যমে বিপুল পরিমান অর্থ আত্মসাৎ, নিত্যপণ্যমূল্য বাড়িয়ে দেয়া, সরবরাহ লাইনে কৃত্রিম সংকট করে মানুষের পকেট কেটে দ্রুত  বড়লোক হবার মতো অপরাধগুলো ফ্যাশনে পরিনত হচ্ছে। তাই তরুনদের সামাজিক মূল্যবোধের সংস্কৃতির বিকাশ, অন্যের প্রতি মমত্ববোধ ও শ্রদ্ধা জাগরুক করতে না পারলে ২০৪১ সালে সত্যিকারের উন্নত বাংলাদেশ ও মানবিক সমাজ বির্নিমান সম্ভব নয়। ২১ সেপ্টেম্বর ২০২২ইং নগরীর ক্যাব চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ে ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহানগরের অভিজ্ঞতা বিনিময় সভায় বিভিন্ন বক্তাগন উপরোক্ত মন্তব্য করেন।

ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহানগরের সভাপতি আবু হানিফ নোমানের সভাপতিত্বে ক্যাব বিভাগীয় সমন্বয়কারী শম্পা কে নাহারের সঞ্চালনায় সভায় অতিথি ছিলেন ক্যাব কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি এস এম নাজের হোসাইন, ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সহ-সভাপতি ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি এম নাসিরুল হক, ক্যাব চট্টগ্রাম দক্ষিন জেলা সভাপতি আলহাজ¦ আবদুল মান্নান, বিশিষ্ঠ কলামিস্ট মুসা খান। আলোচনায় অংশনেন ক্যাব চাঁন্দগাও থানা সভাপতি মুহাম্মদ জানে আলম, ক্যাব পাঁচলাইশের সহ-সভাপতি নারী নেত্রী সায়মা হক,  সাধারন সম্পাদক মোঃ সেলিম জাহাঙ্গীর, ক্যাব চাঁন্দগাও থানার সহ-সভাপতি আবু ইউনচ,  সাধারন সম্পাদক ইসমাইল ফারুকী, সদস্য মাহবুবুর রহমান দুর্জয়, ক্যাব জামালখানের সভাপতি সালাহ উ্দ্দীন আহমদ, সদস্যা সুচিত্রা গুহ টুম্পা, ক্যাব পাহাড়তলীর হারুন গফুর ভুইয়া, ক্যাব চাঁন্দগাও ওয়ার্ডের সাধারন সম্পাদক কলিমুল্লাহ চৌধুরী, ক্যাব মোহরার জসিম উদ্দীন, ক্যাব যুব গ্রুপের যুগ্ন সম্পাদক আমজাদুল হক আয়েজ, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আবরার সুজন আয়ান, প্রচার সম্পাদক ইমদাদুল ইসলাম, সহ-প্রচার সম্পাদক রাসেল উদ্দীন, দপ্তর সম্পাদক আবুল কালাম, সদস্য নাঈম মুহাম্মদ নিশা, সালমান রশিদ অভি প্রমুখ।

বক্তারা আরও বলেন, নীতি ও আদর্শহীন রাজনীতির প্রসারের কারনে মেধাবী তরুন সমাজ রাজনীতি বিমুখ হলেও একশ্রেণীর উচশৃংখল তরুন সে স্থান দখল করে সমাজকে আরো কুলষিত করছে। ফলে মেধাহীন রাজনৈতিক নেতৃত্ব আগামিতে দেশ পরিচালনায় যোগ্যতার স্বাক্ষর রাখতে সক্ষম হবে না। ফলে বিশে^র পরিবর্তনের সাথে তাল মিলিয়ে দেশ পরিচালনা ও চতুর্থ শিল্প বিপ্লবের সাথে খাপখাইয় চলা অনেক কঠিন হবে। যার আভাস এখনই দেখা যাচ্ছে। বিশেষ করে বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ তৈরীতে অনেক দূর এগুলেও রাজনৈতিক নেতৃত্ব ডিজিটাল ব্যবস্থাপনার পুরো ভারটি কর্মকর্তাদের ওপর ছেড়ে দিয়েছে। ফলে ইউনিয়ন পরিষদ, সিটি করপোরেশন থেকে নাগরিকতার সনদ, জন্মনিবন্ধনসহ অন্যান্য ডিজিটাল সেবা পেতে সীমাহীন ভোগান্তির শিকার হতে হচ্ছে। সভায় প্রতিটি কলেজ ও বিশ^বিদ্যালয়ে ক্যাব যুব গ্রæপের সদস্য সংখ্যা বাড়ানো, নিরাপদ খাদ্য, শিক্ষার্থীদের সমস্যা, নাগরিক ভোগান্তি সংক্রান্ত বিষয়ে আরও প্রতিবাদ ও প্রচারণা কর্মসুচি জোরদারসহ নানা পরিকল্পনার সুপারিশ করা হয়।