সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন

11

শেয়ার বিক্রির চাপে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে চলছে সপ্তাহের চতুর্থ কর্মদিবস বুধবারের (২১ সেপ্টেম্বর) দেশের পুঁজিবাজারের লেনদেন।

সকাল থেকে সূচক ওঠানামার মধ্যে বিমা, প্রকৌশল এবং ওষুধ খাতের শেয়ারের দাম বাড়ায় লেনদেনের প্রথম ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১০ পয়েন্ট। ডিএসইতে সূচক ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়লেও লেনদেনে দেখা দিয়েছে ধীরগতি।

তবে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক কমেছে ২৬ পয়েন্ট।

ডিএসইর তথ্য মতে, সকাল সাড়ে ৯টায় লেনদেন শুরুর প্রথম এক ঘণ্টায় ডিএসইতে ৩৪৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৩৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৭৬টির ও অপরিবর্তিত রয়েছে ১৩২টির দাম।

এ সময়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬০৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক কমেছে দশমিক ৫০ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে কমেছে ৩ পয়েন্ট।

দিনের প্রথম ঘণ্টায় ডিএসইতে লেনদেন হয়েছে ৫৫৬ কোটি ৩১ লাখ ৮ হাজার টাকার শেয়ার।

একই অবস্থায় লেনদেন হচ্ছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। প্রথম ঘণ্টায় সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৬ পয়েন্ট কমে ১৯ হাজার ৪২৩ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ৬ কোটি ৫৮ লাখ ১১ হাজার ১৭৬ টাকা।

সিএসইতে আজ ১১৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৩৮টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৩১টির, অপরিবর্তিত রয়েছে ৫০টির দাম।