করোনার সময় অক্সিজেনের মূল্য বুঝেছি : শিক্ষামন্ত্রী

18

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, প্রকৃতি, বন, পরিবেশ- এ নিয়েই আমাদের জীবন। আমরা বাতাসের মধ্যে থাকি কিন্তু বাতাস যতক্ষণ বন্ধ না হয়, ততক্ষণ টের পাই না। আমরা এত পারমাণবিক অস্ত্র তৈরি করেছি, যা সারা বিশ্বকে বহুবার ধ্বংস করতে পারে, কিন্তু জীবনের জন্য অত্যাবশ্যক অক্সিজেন তৈরি করতে পারিনি। করোনা অতিমারির সময় আমরা অক্সিজেনের মূল্য বুঝেছি।

শনিবার (১০ সেপ্টেম্বর) রাজধানীর নটরডেম কলেজে ‘নটরডেম ন্যাচার স্টাডি ক্লাব’ আয়োজিত ‘প্রতিদিন প্রকৃতির সৌন্দর্যকে ভালোবাসুন’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, অক্সিজেন যে পাচ্ছি– তা সচেতনভাবে কতটা মনে রাখি? অতিমারির সময় অক্সিজেনের মূল্যটা বুঝেছি। একটা হিসাব বলছে– একজন মানুষ প্রতিদিন প্রায় ৫৫০ লিটার বিশুদ্ধ অক্সিজেন গ্রহণ করে। আমরা প্রতিদিন ১১ হাজার লিটারের মতো বায়ু গ্রহণ করি, তার মধ্যে বিশুদ্ধ অক্সিজেন ৫৫০ লিটার। একজন মানুষের প্রতিদিন যত অক্সিজেনের প্রয়োজন তা যদি সিলিন্ডারজাতভাবে পেতে হতো, কত টাকা লাগতো? প্রতিদিন প্রায় ৮০০ ডলার লাগতো। তার মানে ৭০ হাজার টাকার কম নয়।

তিনি বলেন, আমরা ভাবতে পারি, প্রতিদিন যে অক্সিজেন আমরা বিনা পয়সায় পেয়ে যাচ্ছি, তা কিন্তু প্রকৃতি আমাদের দিচ্ছে। একইসঙ্গে গাছের কথা বলি— গাছ শুধু অক্সিজেন দিচ্ছে তাই নয়, কার্বন-ডাই অক্সাইড নিচ্ছে। তাহলে এর চেয়ে পরম বন্ধু আর কে হতে পারে? বলা হয়ে থাকে খাবার না খেয়ে ২১ দিন থাকা যায়, পানি পান না করে দিন তিনেক থাকা যায়, কিন্তু অক্সিজেন ছাড়া মিনিট তিনেক। আমরা কতজন তা মনে করে গাছ লাগাই?

তিনি আরও বলেন, গাছের যত্ন নিতে হবে। একইসঙ্গে পানির আধার– পুকুর, নদী, খালসহ সব জলাধারের যত্ন নিতে হবে। আমরা খুবই বেখেয়ালীভাবে যেখানে-সেখানে আবর্জনা ফেলি। প্রত্যেকে যদি নিজের ময়লাটা সঠিক জায়গায় ফেলি তাহলে পৃথিবীতে একটি বিশাল কাজ হয়ে যায়। গাছের ক্ষেত্রেও যতটুকু অক্সিজেন গ্রহণ করি, ততটুকু যত্ন যেন আমরা নিই।