আইফোন ১৪ নিয়ে স্টিভ জবস কন্যার উপহাস

23

আইফোন ১৪ সিরিজ নিয়ে মেতেছে গোটা দুনিয়ার স্মার্টফোন প্রেমীরা। সিরিজের নতুন ফিচারস, নতুন প্রযুক্তি ও ডিজাইন নিয়ে নেট দুনিয়ায় চলছে তুমুল আলোচনা-সমালোচনা। এই কথার আগুনে কিছুটা ঘি ঢেলে দিলেন অ্যাপল প্রতিষ্ঠাতা স্টিভ জবসের মেয়ে ইভ।

তিনি আইফোনের নতুন সিরিজটি নিয়ে রীতিমতো উপহাস করেই সোশ্যাল মিডিয়ার হ্যান্ডেলে পোস্ট দিয়েছেন।

২৩ বছর বয়সী ইভ তার সোশ্যাল মিডিয়ার হ্যান্ডেলে একটি ছবি শেয়ার করেন। সেখানে দেখা যাচ্ছে একজন মধ্যবয়সী লোক একটি চেক শার্ট পড়ে, একই ডিজাইন ও রঙের আরও একটি শার্ট কিনতে এসেছেন। আর ছবিতে লেখা, ‘আজকের ঘোষণার পর আইফোন ১৩ থেকে আইফোন ১৪তে আপডেট হচ্ছি।’

ইভ এই ছবিটি শেয়ার করেন
মূলত এই ছবি একটি মিমি। এর মাধ্যমে ইভ উপহাস করে নেটিজেনদের বুঝাতে চেয়েছেন, আইফোন ১৪ ঠিক আগের সিরিজগুলোর মতোই। এখানে নতুনত্ব বলে কিছু নেই।

এদিকে ইভের দেওয়া এমন মিমি নিয়ে বেশ মেতেছে নেটিজেনরা। তারাও বেশ মজা করে কমেন্টে করছেন। সেখানে একজন কমেন্টে করেছেন, ‘ব্রো, তারা একই জিনিস বারবার উন্মুক্ত করছে। সেখানে নতুন বলে কিছু নেই।’

সেখানে আরেকজন প্রশ্ন করেছেন, অ্যাপল সামান্য কিছু পরিবর্তন করেই নতুন ফোন বাজারে এনেছে? অবশ্য এর উত্তরে আরেকজন কমেন্ট করেছেন, ‘না, পুরনো সিরিজের সঙ্গে নতুন সিরিজের পার্থক্য হলো, আপনাকে আরও বেশি টাকা গুণতে হবে।’

এদিকে বুধবার স্থানীয় সময় রাত সাড়ে ১০ টায় অ্যাপল তাদের আইফোন ১৪ সিরিজের ফোন উন্মুক্ত করে। এতে প্রথমবারের মতো এসওএস প্রযুক্তি বা স্যাটেলাইট প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

আগামী ৯ সেপ্টেম্বর থেকে ভারতসহ বিশ্বের ৩০টি দেশে প্রি-অর্ডার নেওয়া শুরু হবে। তবে বিভিন্ন অ্যাপল স্টোরে ফোনগুলো পাওয়া যাবে ৭ অক্টোবর থেকে।

আইফোন ১৪ এর দাম রাখা হয়েছে ৭৯৯ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় আনুমানিক ৭৫২৫৪ টাকা। তবে আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ প্রো ম্যাক্সে বেশ পরিবর্তন আনা হয়েছে। এর মূল পরিবর্তন এসেছে ডিসপ্লেতে। আইফোন ১৪ প্রো এর দাম রাখা হয়েছে ৯৯৯ ডলার। বাংলাদেশি মুদ্রায় আনুমানিক ৯৪০৯১ টাকা।