অ্যান্ড্রয়েড ১৪ ফোনে থাকবে স্যাটেলাইট সংযোগ

21

বেশ কিছু চমকপ্রদ তথ্য সামলে এলো অ্যান্ড্রয়েড ১৪ নিয়ে। গুগল প্ল্যাটফর্ম ও ইকোসিস্টেমের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিরোশি লকহেইমার টুইটারে ঘোষণা করেছেন, গুগল অ্যান্ড্রয়েড-১৪ ফোনে সরাসরি স্যাটেলাইট সংযোগ থাকছে। প্রকৌশলীরা এ নিয়ে কাজ করছে।

ধারণা করা হচ্ছে, ২০২৩ এর মে মাসে গুগল ডেভেলপারদের বার্ষিক সম্মেলনে অ্যান্ড্রয়েডের নতুন ভার্সনের আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে। তবে এর ডেভেলপার প্রিভিউ বিল্ড ফেব্রুয়ারিতে এবং বেটা বিল্ড এপ্রিলে মুক্তি পেতে পারে।

তবে পূর্ণাঙ্গ অ্যান্ড্রয়েড-১৪-এর মুক্তি হতে হতে আগস্ট মাস লেগে যেতে পারে, এমনই ধারণা করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।

জানা গেছে, অ্যান্ড্রয়েড-১৪ ব্যবহারকারীরা বিশ্বের যেকোনো জায়গা থেকে নেটওয়ার্কের সঙ্গে সংযোগ করতে সক্ষম হবেন। এরফলে প্রত্যন্ত এলাকাতেও নেটওয়ার্ক সংযোগ থাকবে।

এই নেটওয়ার্কটি ডাটা প্রসেস করতে পারবে প্রতি সেলুলার জোনে প্রায় ২ এমবিপিএস (মেগাবাইট-পার-সেকেন্ড) থেকে ৪ এমবিপিএস হবে। এটি বেশ ধীর গতির হলেও কয়েক হাজার টেক্সট আদান-প্রদান করা সম্ভব।

এই নেটওয়ার্ক ব্যান্ডউইথ প্রত্যন্ত অঞ্চলসহ পৃথিবীর যেকোনো স্থানে ১ থেকে ২ হাজার ভয়েস কলের জন্য যথেষ্ট হবে বলে আশা করা হচ্ছে।

স্যাটেলাইট নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এমএমএসসহ (ছবি/ভিডিও ম্যাসেজ) যে কোনো টেক্সটিং, ভয়েস কল করতে এবং মোবাইল ডাটা ব্যবহার করে ইন্টারনেট ব্রাউজ করতে পারবেন।

অ্যান্ড্রয়েড ফোনের আগের সংস্করণটিকে আপগ্রেড করলেই এই নেটওয়ার্ক সুবিধা পাওয়া যাবে নাকি একদম নতুন অ্যান্ড্রয়েড-১৪ ফোন কিনতে হবে সে ব্যাপারটি এখনো নিশ্চিত নয়।