প্রশাসন ও মৎস্য বিভাগের সমন্বিত অভিযানে গোপালগঞ্জে জব্দকৃত প্রায় ৫’শত নিষিদ্ধ জাল ধ্বংস

25

কে এম সাইফুর রহমান (বিশেষ প্রতিনিধি) : গোপালগঞ্জ সদর উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগের সমন্বিত অভিযানে প্রায় ৫’শত নিষিদ্ধ জাল জব্দ করা হয়েছে।

দেশীয় ও বিলুপ্তি প্রজাতির মাছ সংরক্ষণের স্বার্থে গোপালগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মহসিন উদ্দিন-এর দিক নির্দেশনায়, উপজেলা মৎস্য বিভাগ, স্থানীয় ইউপি চেয়ারম্যান, জনপ্রতিনিধি ও গ্রাম পুলিশের সক্রিয় অংশগ্রহণে সরকার ঘোষিত নিষিদ্ধ চায়না জাল উদ্ধারের সমন্বিত অভিযানে প্রায় ৫’শত নিষিদ্ধ জাল উদ্ধার সহ অবৈধ চায়না জাল সংরক্ষণের দায়ে দোষীদের বিভিন্ন পরিমানে অর্থ জরিমানা করা হয়েছে। পরে সেই জব্দকৃত নিষিদ্ধ জাল জনসমক্ষে পুড়িয়ে ধ্বংস করা হয়। 

অভিযানের ধারাবাহিকতায় আজ শনিবার (৩ সেপ্টেম্বর) গোপালগঞ্জ সদর উপজেলার মাঝিগাতি ইউনিয়নে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত ৬টি চায়না জাল জব্দ করা হয়। পরে জব্দকৃত জাল ধ্বংস করা হয়।

গোপালগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মহসিন উদ্দিন এবিষয়ে গণমাধ্যমকে জানান, দেশীয় প্রজাতির মাছ সংরক্ষণে সরকার বদ্ধপরিকর। গোপালগঞ্জ জেলা প্রশাসক শাহিদা সুলতানা স্যারের দিক নির্দেশনায় সমগ্র জেলাব্যাপী অবৈধ চায়না জাল ব্যবহার ও সংরক্ষণের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে বিপুল পরিমাণ নিষিদ্ধ জাল উদ্ধার করা হয়। পরে তা জনসমক্ষে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। এ অভিযান চালানো থাকবে বলেও জানান তিনি।