অ্যাপলের লোগো অর্ধেক খাওয়া কেন?

21

অ্যাপলের লোগো চেনেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। লোগোতে একটি আপেল দেখা গেলেও সেখানে ডান দিকে একটি কামড়ের চিহ্ন। লোগোর আপেলে কামড় দেওয়া কেন? এ নিয়ে ধোঁয়াশা ছিল টেক প্রেমীদের। অনেকেই এর পেছনের বিভিন্ন কারণ উল্লেখ করেছেন।

কোম্পানিটি লোগো ডিজাইন করার জন্য ১৯৭৭ সালে বিজ্ঞাপনী সংস্থা রেজিস ম্যাককেনাকে নিযুক্ত করা হয়। এই সংস্থা কাজের দায়িত্ব দেয় রব জ্যানফকে। এই ডিজাইনারের ঘাড়ে আসে এমন এক দায়িত্ব, যা নিয়ে কয়েক দশক পরেও কৌতুহল বন্ধ হয়নি।

২০১৮ সালে জনপ্রিয় ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে অ্যাপেল লোগো ডিজাইন সম্পর্কে রব জ্যানফ বলেন, ‘আমি শুধু কম্পিউটারকে সহজ এবং মজাদার করে তুলতে চেয়েছিলাম।’

গোপন যে বার্তা রয়েছে

এই লোগোতে কামড়ের মাপ দেখে বোঝা যায় এটা একটা আপেল, অন্য কোন ফল নয়। কারণ লোগোতে যে মাপে কামড় দেওয়া হয়েছে তা কোন মানুষের পক্ষে আপেল ছাড়া অন্য কোন ফলে দেওয়া সম্ভব নয়। তাই এক ঝলকে দেখে বুঝে নেওয়া সম্ভব যে এটা একটা আপেল।

বাইট বোঝাতে কামড়

যদিও রব জ্যানফ জানিয়েছেন, এই কামড়ের চিহ্নের কোন নির্দিষ্ট মানে নেই। এর পেছনে লুকিয়ে নেই কোন গোপন বার্তা। কেউ কেউ বলেন. কম্পিউটার দুনিয়ায় জনপ্রিয় শব্দ ‘byte’ কে বোঝাতেই এই লোগো ডিজাইন করা হয়েছিল, যার বাংলা অর্থ কামড়। তবে রব জ্যানফ সাফ জানিয়েছেন, এই লোগো ডিজাইনের সময় কম্পিউটার দুনিয়ার Byte শব্দের সঙ্গে অবগত ছিলেন না তিনি।

কামড়ের ছাপ কেন?

অ্যাপলের লোগোতে কেন এই কামড়, সেই প্রশ্নের উত্তর দিয়েছে ডিজাইনার নিজেই। রব জ্যানফ জানিয়েছেন, অ্যাপলের প্রথম শব্দ a ছোট হাতে লিখে তা লোগোর মধ্যে ঢোকানো হয়েছিল। এই কারণে আপেল চিহ্নতে বক্রতার সৃষ্টি হয়। পরে অ্যাপেল লেখা সরিয়ে নেওয়া হলেও লোগোতে এই বক্রতা বজায় থাকে। যা অনেকেই আপেলে কামড় ভেবে ভুল করেন।

উল্লেখ্য, ১৯৭৭ সালে উন্মুক্ত হওয়া Apple II Computer এ প্রথম এই লোগো ব্যবহার হয়েছিল। কম দামে দুর্দান্ত ফিচার্স দিয়ে পার্সোনাল কম্পিউটার দুনিয়ায় ঝড় তুলেছিল এই প্রোডাক্ট। সেই সময় অ্যাপলের লোগোতে মোট ৬টি রঙ দেখা যেত। পরে অবশ্য ১৯৯৮ সালে মনোক্রোম ডিজাইনের লোগো নিয়ে হাজির হয়েছে এই মার্কিন টেক জায়েন্ট।