ডুলাহাজারা হামলার ঘটনায় ইউপি সদস্য বরখাস্ত

1

কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের ৪নং ওয়ার্ডের ইউপি সদস্য (মেম্বার) রমজান আলীকে তার স্বীয় পদ থেকে বরখাস্ত করা হয়েছে।

বৃহস্পতিবার স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব জেসমীন প্রধান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ইউপি সদস্য রমজান আলীকে স্বীয় পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

ওই প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে— কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের ৪নং ওয়ার্ডের সদস্য রমজান আলীর বিরুদ্ধে জিআর ২১/২০২২ মামলা বিজ্ঞ সিনিয়র জুড়িশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে গৃহীত হওয়ায় তার দ্বারা ইউনিয়ন পরিষদে ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয়।

রমজান আলী কর্তৃক সংঘটিত অপরাধমূলক কার্যক্রম ইউনিয়ন পরিষদসহ জনস্বার্থের পরিপন্থী হওয়ায় স্থানীয় সরকার আইন অনুযায়ী তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো এবং এই আদেশ অবিলম্বে কার্যকর করার নির্দেশনা দেওয়া হয়।

চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার জেপি দেওয়ান যুগান্তরকে বলেন, সোমবার বিকালে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানতে পেরেছি— ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের ৪নং ওয়ার্ডের সদস্য রমজান আলীকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

উল্লেখ্য, গত ১৯ জানুয়ারি দুপুরে ইউনিয়ন পরিষদের কার্যক্রম চলাকালে তুচ্ছ ঘটনা কেন্দ্র করে ইউপি মেম্বার রমজান আলীর নেতৃত্বে ১০-১৫ জনের একদল দুর্বৃত্ত সংশ্লিষ্ট ইউপি সচিব হুমায়ুন কবির ও গ্রামপুলিশ নাছির উদ্দিনের ওপর হামলা চালায়।

এ ঘটনায় ২০ জানুয়ারি সচিব হুমায়ুন কবির বাদী হয়ে ইউপি মেম্বার রমজান আলীকে প্রধান আসামি করে ১১ জনের বিরুদ্ধে চকরিয়া থানায় মামলা করেন। ওই মামলায় গ্রেফতার হয়ে তিনি কারাভোগ করেন।