‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের রাজনৈতিকভাবেই প্রতিহত করতে হবে’- ধর্মপ্রতিমন্ত্রী

297

স্টাফ রিপোর্টার ॥ ‘আপনারা দেখেছেন যখনই নির্বাচন আসে তখনই সেই অসম্প্রদায়িক রাষ্ট্র পরিচালনা করার জন্য যারা সাম্প্রদায়িকতা সৃষ্টি করতে চ্য়া সেই ব্যক্তি গুলোই আজকে এর সাথে সংযুক্ত। যারা স্বাধীনতা যুদ্ধে আমাদের বিরুদ্ধে ছিলো, যারা ২১ বছর তারা চালিয়েছে দেশ তখন তারা যে বিরোধতিা করেছে সেই বিরোধীতা শক্তি কিন্তু আজও সক্রিয়। এই শক্তির ব্যক্তিগণ তারা চাচ্ছে আগামি নির্বাচনকে বানচাল করার জন্য, স্বাধীনতার যে অগ্রযাত্রা বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা করেছেন সেই অগ্রযাত্রাকে ব্যাহত করার জন্য, এই দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে আর যাতে এগিয়ে না যেতে পারে তার জন্য এই অসম্প্রদায়িক যে রাষ্ট্র সেটাকে সাম্প্রদায়িকতা এনে এই দেশে একটা অরাজকতার বহিপ্রকাশ মাত্র। আমরা বিশ্বাস করি তারা কোনকালেই সফল হতে পারবে না।’

মঙ্গলবার (১৯ জুলাই) দুপুরে নড়াইলের লোহাগড়া উপজেলার দিঘলিয়া গ্রামের সাহাপাড়ায় হিন্দু সম্প্রদায়ের মানুষের ক্ষতিগ্রস্ত বাড়িঘর, দোকানপাট, মন্দির পরিদর্শন শেষে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এমপি সাংবাদিকদের এসব কথা বলেন।

এসময় মন্ত্রী ক্ষতিগ্রস্থদের উদ্দেশ্যে আরও বলেন, আপনাদের ভয় পাওয়ার কোন কারন নাই। আপনাদের সাথে বাংলাদেশ আওয়ামী লীগ ও তার সহযোগি সংগঠন সমূহ, জনপ্রতিনিধিবৃন্দ এবং প্রশাসন সবাই আপনাদের সাথে আছে, সাথে থাকবে এবং বাঙালি জাতি আপনাদের সাথে থাকবে।

‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের প্রতিহত করার জন্য দলীভাবে কোন পরিকল্পনা আছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, এটাকে রাজনৈতিকভাবেই আমাদের প্রতিহত করতে হবে। এ সময় মন্ত্রী ক্ষতিগ্রস্থ পরিবারদের সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

‘দিঘলিয়ায় সাম্প্রদায়িক হামলা কিছুটা হলেও ঠেকাতে পেরেছি। ব্যাপকভাবে হামলা করতে পারেনি দুর্বৃত্তরা। হামলা শুরু হলেই প্রশাসন, পুলিশ, রাজনৈতিক নেতা, জনপ্রতিনিধি ও স্থানীয় সচেতন নাগরিকদের দিয়ে প্রতিরোধ গড়ে তুলি। এতে একটি দেয়াল তৈরি হয়েছে। আমার নড়াইল জেলায় আর সাম্প্রদায়িক হামলা হতে দেব না। যেকোনো মূল্যে প্রতিরোধ করব।’ মঙ্গলবার দুপরে নড়াইলের লোহাগড়া উপজেলার দিঘলিয়ায় সাম্প্রদায়িক হামলার ঘটনাস্থল পরিদর্শন শেষে নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজা এসব কথা বলেন।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি, বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ পঞ্চানন বিশ্বাস এমপি, মাগুরা-২ আসনের এমপি বীরেন শিকাদার, দিনাজপুর-২ আসনের এমপি মনোরঞ্জন শীল গোপাল, নেত্রকোনা-৩ আসনের এমপি অসিম কুমার উকিল, বরিশাল-৪ আসনের এমপি পঙ্কজ দেবনাথ, নড়াইল-২ আসনের এমপি মাশরাফী বিন মোর্ত্তজা, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান সুব্রত পাল, নড়াইল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু, জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমান, পুলিশ সুপার প্রবীর কুমার রায়, লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আজগর আলী, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি ফয়জুল হক রোম, উপজেলা আওযয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র আলহাজ্ব সৈয়দ মশিউর রহমান, উপজেলা পরিষদের চেয়ারম্যান শিকদার আব্দুল হান্নান রুনুসহ জেলা আওয়ামী লীগ ও উপজেলা উপজেলা আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।