রাতে ঘুম হয় না? এই অ্যাপগুলো ব্যবহার করে দেখুন

6

রাতে শুয়ে ঘুম না আসার সমস্যা রয়েছে অনেকের মধ্যেই। বহু চেষ্টা করেই ঘুম যদিও বা আসে কিছুক্ষণের মধ্যেই আবার ভেঙে যায়। আর রেশ টানতে হয় পরের দিন। কাজে মনযোগ দেওয়া যায় না, মেজাজ থাকে খিটখিটে।

এ ধরনের সমস্যায় যারা ভোগের তাদের জন্য সুখবর হলো- প্রযুক্তির সহায়তায় এর একটা সমাধান আসতে পারে। আর সমাধানের সূত্র লুকিয়ে আছে আপনার হাতে থাকা স্মার্টফোনেই। স্মার্টফোনের জন্য রয়েছে এমন একাধিক অ্যাপ রয়েছে যা আপনাকে রাতে ঘুমাতে সাহায্য করবে।


Medito
গাইডেড মেডিটেশনের মাধ্যমে ঘুমাতে সাহায্য করে এই অ্যাপ। অবাঞ্ছিত নানা চিন্তা থেকেও মুক্তি মিলতে পারে। খুব সাধারণ ইউজার ইন্টারফেসের কারণে এই অ্যাপ ব্যবহার করাও খুব সহজ। সম্পূর্ণ বিনামূল্যে এই অ্যাপ ব্যবহার করা যাবে।

Sleep Sounds
এ অ্যাপটিতে পাবের নানা রকমের প্রাকৃতিক শব্দ। এই শব্দ কানে গেলে ঘুমিয়ে পড়া সহজ হয়। থাকছে নিজের পছন্দের শব্দের প্লে লিস্ট তৈরির সুযোগ। এই অ্যাপে স্লিপ টাইমার রয়েছে।

BetterSleep
আগের অ্যাপটির মতোই এটিতেও রয়েছে প্রাকৃতিক শব্দের ভাণ্ডার। তার সঙ্গে বাড়তি হিসেবে থাকবে ASMR মিউজিক ও হোয়াইট নয়েজ। এরসঙ্গে রাতে কেমন ঘুম হচ্ছে তার একটা চিত্রও পাওয়া যাবে এই অ্যাপ থেকে। ঘুমের সময় নাক ডাকলে অথবা কথা বললে তা রেকর্ড করে রাখবে এই অ্যাপ। থাকছে গাইডেড মেডিটেশন। এছাড়াও বিভিন্ন তরঙ্গের শব্দ রয়েছে যা ঘুম গভীর হতে সাহায্য করবে। সঙ্গে রয়েছে বিভিন্ন বেডটাইম স্টোরি।


Headspace
শরীরকে শিথিল করে ঘুমিয়ে পড়তে সাহায্য করবে এই অ্যাপ। এছাড়া প্রত্যেক দিন মেডিটেশনের অভ্যাস তৈরিতে এই অ্যাপ কাজে লাগবে। দৈনন্দিন অভ্যাস বদল করে রাতে ভালো ঘুমাতে সাহায্য করবে জনপ্রিয় এই অ্যাপ।