হঠাৎ করেই লগ আউট হচ্ছে হোয়াটসঅ্যাপ ওয়েব, জেনে নিন সমাধান

7

বর্তমান সময়ের অন্যতম গুরুত্বপূর্ণ অ্যাপ হলো হোয়াটসঅ্যাপ। শুধু স্মার্টফোনে নয় অনেকে ডেস্কটপেও এ অ্যাপটি ব্যবহার করেন। কারণ বর্তমানে শুধুমাত্র যে ব্যক্তিগত কাজের জন্য এ অ্যাপটি ব্যবহার করা হয় এমন নয়। অফিসের বিভিন্ন কাজের ক্ষেত্রেও হোয়াটসঅ্যাপ ব্যবহার করা হয়।

সম্প্রতি একাধিক আপডেট এসেছে অ্যাপটিতে। তার মধ্যে হোয়াটসঅ্যাপ ডেস্কটপেও একাধিক আপডেট নিয়ে আসা হয়েছে। সেখানে একটি সবথেকে গুরুত্বপূর্ণ আপডেট দেওয়া হয়েছে। সেটি হল, কোনও কারণে ফোনে ইন্টারনেট সংযোগ ব্যবস্থা না থাকলেও ডেস্কটপ থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে।

কী সমস্যা তৈরি হয়েছে?


সম্প্রতি হোয়াটসঅ্যাপ ডেস্কটপ ব্যবহারকারীরা একাধিক সমস্যার বিষয়ে অভিযোগ করেছেন। তার মধ্যে সবথেকে বড় সমস্যা হল ডেস্কটপে সঠিক ভাবে হোয়াটসঅ্যাপ কাজ না করা। অনেকেই জানিয়েছেন, হোয়াটসঅ্যাপ ডেস্কটপে চ্যাট করতে করতে হঠাৎ লগ-আউট হয়ে যাচ্ছে এবং তারপর লগইন করতে বেশ সমস্যা হচ্ছে। এ সমস্যা কেন তৈরি হচ্ছে সে বিষয়ে হোয়াটসঅ্যাপের তরফ থেকেও কিছু জানানো হয়নি। তবে বিশেষজ্ঞরা এ বিষয়ে একাধিক মন্তব্য করেছেন এবং এ সমস্যার জন্য সম্ভাব্য কিছু কারণ জানিয়েছেন।

এ সমস্যা তৈরির পেছনে রয়েছে বেশ কয়েকটি কারণ। এই সমস্যাগুলোর সমাধান করতে পারলেই হোয়াটসঅ্যাপ ডেস্কটপের ক্ষেত্রে লগ-আউট হওয়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। জানুন কারণগুলো-

ইন্টারনেট কানেকশন-

ডেস্কটপে ইন্টারনেট কানেকশন না থাকলে হঠাৎ করে লগ-আউট হতে পারে। তবে কম্পিউটারে যদি দীর্ঘক্ষণ ইন্টারনেট না থাকে তবেই এ সমস্যা দেখা দিতে পারে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। সে ক্ষেত্রে এ ধরনের কোন সমস্যা দেখা দিলে অতি দ্রুত ইন্টারনেট কানেকশন দেখা দরকার। প্রয়োজনে ডেস্কটপের ইন্টারনেট কানেকশন ডিসকানেক্ট করে ফের কানেক্ট করতে পারেন।

হোয়াটসঅ্যাপ আপ টু ডেট না থাকা-

যদি হোয়াটসঅ্যাপ ডেস্কটপ আপডেট না থাকে তাহলে এ সমস্যা দেখা দিতে পারে। এর জন্য আপডেটেড ডেস্কটপ ভার্সন ব্যবহার করা উচিত। ডেস্কটপ হোয়াটসঅ্যাপের নাম লিস্টের উপরেই দেখতে পাবেন কোনও আপডেট রয়েছে কিনা। যদি কোন আপডেট নোটিফিকেশন থাকে তাহলে তা আপডেট করুন।

ইন্টারনাল হার্ডওয়ারের সমস্যা-

ল্যাপটপ বা ডেস্কটপের ইন্টারনাল হার্ডওয়ারের কোন সমস্যা দেখা দিলে হোয়াটসঅ্যাপ লগ আউট হয়ে যেতে পার। প্রসেসর বা র‍্যামের জন্যও এ সমস্যা তৈরি হতে পারে। ফলে এ ধরনের কোন সমস্যা তৈরি হলে কম্পিউটারের ইন্টারনাল হার্ডওয়ারগুলো একবার দেখা দরকার। প্রয়োজনে বাড়ানো দরকার।

ওএসের সমস্যা-

কম্পিউটারের অপারেটিং সিস্টেম (ওএস) যদি কোন কারণে আপডেট না থাকে তাহলে হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যেতে পারে। কারণ ওএসের কোন সমস্যা হলে হোয়াটসঅ্যাপ সঠিকভাবে নাও চলতে পারে। সে কারণে ওএসের দিকেও নজর রাখা দরকার। যদি কম্পিউটারে ওস আপডেট না থাকে তাহলে অতি দ্রুত আপনার কম্পিউটারের ওস আপডেট করা দরকার।