একই ম্যাচে আম্পায়ারিং করে চমকে দিলেন নাঈম দম্পতি

13

ক্রিকেটে জুটি প্রথাটা নতুন কিছু নয়। প্রায়ই ব্যাটিং কিংবা বোলিংয়ে এমনটা দেখা যায়। কিন্তু একই ক্রিকেট ম্যাচে স্বামী-স্ত্রী দুজনের আম্পায়ারিংয়ের দায়িত্ব পালন করার দৃশ্য রীতিমতো বিরল। এবার তেমনটিই হলো ইংল্যান্ডে। শনিবার র‍্যাচেল হেইহো ফ্লিন্ট ট্রফিতে দেখা মিলল চমকে যাওয়া দৃশ্য।

যেখানে আম্পায়ার ছিলেন দম্পতি নাঈম আশরাফ ও জেসমিন নাঈম। লাইটনিং বনাম ওয়েস্টার্ন স্টর্ম ম্যাচে আম্পায়ারিং করেছেন এই দম্পতি। মজার ব্যাপার হলো সময়টা আরও একটা কারণে তাদের জন্য বিশেষ। গত সপ্তাহে ২৩তম বিবাহবার্ষিকী উদযাপন করেছেন তারা।


ইংল্যান্ডের ক্রিকেটে জেসমিন বেশ আলোচিত আম্পায়ার। এরমেধ্যে ইতিহাস গড়েছেন তিনি। প্রথম ব্রিটিশ মুসলিম নারী হিসেবে লর্ডসে ম্যাচ অফিশিয়েট করেছেন। এই আন্দের খবরটা দিতে গিয়ে তিনি বলছিলেন, ‘আমার কাছে, নারী কিংবা পুরুষ অথবা কোথা থেকে উঠে আসলাম সেটি কখনই গুরুত্বপূর্ণ নয়। গুরুত্বপূর্ণ হল নারীদের খেলা। যদি আমি মেয়ে ও ছেলেদের অনুপ্রাণিত করতে পারি ক্রিকেট খেলার জন্য, তাহলে আমি জানব যে ভালো কাজ করেছি আমি।’

আরও পড়ুন >> জুতা বিক্রি করছেন ফিক্সিং কাণ্ডে নির্বাসিত পাকিস্তানি আম্পায়ার

নাইম পাকিস্তানের সাবেক অলরাউন্ডার। ১৯৯৫ সালে পাকিস্তানের হয়ে দুটি আন্তর্জাতিক ম্যাচও খেলেছেন তিনি। যদিও দুই ওয়ানডেতে করেছেন মাত্র ২৪ রান। উইকেট পাননি। এরপরই শেষ হয়ে যায় তার আন্তর্জাতিক ক্যারিয়ার। এরপর চলে যান যুক্তরাজ্যে। সেখানেই এখন আম্পায়ারিং নিয়ে ব্যস্ত ৪৯ বছর বয়সী নাইম।


ক্রিকেট ছেড়ে আম্পায়ারিং প্রসঙ্গ উঠতেই বলছিলেন, আসলে আমি ক্রিকেট নিয়ে ব্যস্ত ছিলাম। কিন্তু হঠাৎ ইনজুরিতে সব পাল্টে যায়। তখনই আসলে এই খেলাটার সঙ্গে জড়িয়ে থাকতে এই কাজটা বেছে নেই। এভাবে এখন স্বামী-স্ত্রী দুজন মিলে চালিয়ে যাচ্ছেন ক্রিকেট আম্পায়ারিং!