নড়াইলে শিক্ষককে অবমাননা: ইউনিয়ন আ. লীগ সভাপতিকে অব্যাহতি

8

নড়াইলের মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে অবমাননা করা ও জুতার মালা পরানোর ঘটনায় স্থানীয় আওয়ামী লীগ নেতা ও ওই প্রতিষ্ঠানের শিক্ষক আক্তার হোসেন টিংকুকে আওয়ামী লীগের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

গতকাল বৃহস্পতিবার নড়াইল সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অচীন কুমার চক্রবর্তী ও সাধারণ সম্পাদক ওমর ফারুকের সই করা কারণ দর্শানোর নোটিশে এ তথ্য জানানো হয়েছে।



অব্যাহতি পাওয়া আক্তার হোসেন টিংকু মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক এবং নড়াইল সদরের বিছালী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ছিলেন।

‘গত ১৮ জুন মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের এক ছাত্রের মোবাইলে স্ট্যাটাস নিয়ে এক সাম্প্রদায়িক উসকানিমূলক অপ্রীতিকর ঘটনা ঘটে’ উল্লেখ করে আক্তার হোসেন টিংকুকে দেওয়া নোটিশে বলা হয়, ‘আপনি ওই কলেজের একজন শিক্ষক এবং ভিডিও ফুটেজে দেখা যায় আপনি সেখানে উপস্থিত ছিলেন। শেষে দেখা যায়, আপনার উপস্থিতিতে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষককে জুতার মালা পরিয়ে বের করে আনা হয়, যাহা নিন্দনীয়, শিক্ষকসমাজকে হেয় প্রতিপন্ন করার শামিল।’


এতে আরও বলা হয়, ‘আপনি এর দায়িত্ব এড়াতে পারেন না এবং আমরা মনে করি আপনি সভাপতি হিসেবে যথাযথভাবে দায়িত্ব পালন করতে ব্যর্থ হয়েছেন।’

স্বপন কুমার বিশ্বাসের আগে ওই কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্বে ছিলেন আক্তার হোসেন টিংকু। তবে জ্যেষ্ঠতা লঙ্ঘনের কারণে প্রায় দেড় বছর আগে আক্তারকে সরিয়ে দায়িত্ব দেওয়া হয় স্বপন কুমারকে।