তারেক-জোবায়দার শুনানিতে মার্কিন সুপ্রিম কোর্টের রায়ের প্রসঙ্গ

12

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী জোবায়দা রহমানের রিট মামলার শুনানিতে উঠে এল মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের গর্ভপাত সংক্রান্ত রায়।

আদালতে তারেক রহমানের আইনজীবী এজে মোহাম্মদ আলী ওই রায়ের বিষয়টি উদাহরণ হিসেবে টানলে হাইকোর্ট বলেন, ওই রায় সম্পর্কে আমরা অবগত। রায়ে গর্ভপাত নিয়ে ৫০ বছরের রায়কে পরিবর্তন করেছেন সেদেশের সুপ্রিম কোর্ট।


এ পর্যায়ে মার্কিন যুক্তরাষ্ট্রের অস্ত্র নিয়ন্ত্রণ আইন নিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের অনুমোদন দেওয়ার বিষয়টিও স্মরণ করিয়ে দেন হাইকোর্ট।

রোববার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চে তারেক-জোবায়দার মামলার রুল খারিজের রায়ের আগে সময় চাওয়ার শুনানিতে গর্ভপাতের রায়ের বিষয়টি তুলে ধরেন এজে মোহাম্মদ আলী।

তিনি বলেন, গর্ভপাতের অধিকার সংবিধান দেবে না। এটা দেবে কি দেবে না তা স্থির করবে স্থানীয় প্রদেশের প্রশাসন। এ রায় দিয়ে ৫০ বছর আগে দেওয়া সুপ্রিম কোর্টের রায়কে পরিবর্তন করা হলো।

প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গর্ভপাত নিয়ে মার্কিন সুপ্রিম কোর্টের রায়কে মর্মান্তিক ভুল বলে মন্তব্য করেছেন। দেশবাসীর উদ্দেশে দেওয়া ভাষণে তিনি বলেন, যেভাবে নারীদের সংবিধান প্রদত্ত অধিকারকে কেড়ে নেওয়া হলো, তা অত্যন্ত দুঃখজনক।


২০০৭ সালে জরুরি তত্ত্বাবধায়ক সরকারের আমলে অবৈধ সম্পদ অর্জনের মামলার বৈধতা নিয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী জোবায়দা রহমানের রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

এর ফলে তার বিরুদ্ধে বিচারিক আদালতে মামলা চলতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা। আদালত বলেছেন, তারেক রহমান ও জোবায়দা রহমান পলাতক থাকায় তাদের রিট গ্রহণযোগ্য নয়। বিচারিক আদালতকে এসব মামলা দ্রুত নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন আদালত।