ব্যবহারকারীদের দুঃসংবাদ দিল মাইক্রোসফট

9

ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ দিয়েছে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। আগামী বছরের শুরু থেকে নাও চলতে পারে কম্পিউটার। মাইক্রোসফটের পক্ষ থেকে এমনই ঘোষণা করা হয়েছে।

সংস্থাটি জানিয়েছে, ওই সময় থেকে মাইক্রোসফট Windows 8.1 OS এর কোনো সাপোর্ট দেওয়া হবে না। ফলে যাদের সিস্টেমে OS রয়েছে তাদের কম্পিউটার আর কাজ করবে না।


এ বিষয়ে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৩ সালের ১০ জানুয়ারি থেকে 8.1 OS কাজ করবে না। এর ফলে যাদের সিস্টেমে এই OS রয়েছে তাদের সিস্টেম সম্পূর্ণ অচল হয়ে পড়বে। তাই যত দ্রুত সম্ভব সিস্টেম আপডেট করে OS 11 করতে হবে। অথবা উইন্ডোজ ১১ কাজ করবে এমন সিস্টেম ব্যবহার করতে হবে।

Windows 8.1এর ক্ষেত্রে সফটওয়্যার আপডেট, টেকনিক্যাল সাপোর্ট এবং সিকিউরিটি আপডেট দেওয়া হবে না বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এ বিষয়ে একটি FAQ প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, কোনো সিস্টেমে OS 8.1 থাকলে জানুয়ারির পর ম্যালওয়্যার বা অন্য কোনো ভাইরাস হামলা চালাতে পারে।

যে সিস্টেমে OS 8.1 রয়েছে সেই সিস্টেমগুলোতে উইন্ডোজ ১১ আপডেট করা যাবে না। ফলে সেই সিস্টেম সম্পূর্ণ অচল। নতুন কম্পিউটার কিনতে হবে।


এদিকে ১০ জানুয়ারির পর Microsoft 365 অ্যাপ্লিকেশন কাজ করা বন্ধ হবে। ব্যবহারকারীদের কম্পিউটারে (Windows 8.1) office 365 অ্যাপ্লিকেশন ইনস্টল থাকলে তা আর ব্যবহার করা যাবে না।

গত বছরের (২০২১) শেষের দিকে উইন্ডোজ ১১ লঞ্চ করা হয়। ওইসময় সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছিল, আগামী তিন বছরের মধ্যে সব সিস্টেমে আপডেট পাঠানো হবে।