পুঁজিবাজারে শেয়ার বিক্রির চাপ, লেনদেন ধীরগতি

10

সূচক ওঠানামার মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৬ জুন) দেশের পুঁজিবাজারের লেনদেন চলছে। কেনার চেয়ে বিক্রির চাপ বেশি থাকায় এদিন অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

আজ লেনদেনের প্রথম ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১০ পয়েন্ট। একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৭ পয়েন্ট।


সূচক কমলেও বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। তবে ধীরগতি দেখা গেছে লেনদেনে।

ডিএসইর তথ্য অনুযায়ী, রোববার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ৩৬৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৬৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১২৯টির ও অপরিবর্তিত রয়েছে ৭০টির দাম।

প্রথম ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট কমে ৬ হাজার ৩১৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক কমেছে ৩ পয়েন্ট। ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে কমেছে ৫ পয়েন্ট। এসময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১৩৩ কোটি ৩২ লাখ ৯৫ হাজার টাকা। অন্যদিন এই সময়ে লেনদেন হয় ২০০ কোটি টাকার বেশি।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭ পয়েন্ট কমে ১৮ হাজার ৬১০ পয়েন্টে দাঁড়িয়েছে। এসময়ে লেনদেন হয়েছে ৪ কোটি ৩ লাখ ৯৯ হাজার ৯৬৭ টাকার শেয়ার।


সিএসইতে দিনের প্রথম ঘণ্টায় ১৩১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৪৬টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দাম।