প্রথম ঘণ্টায় সূচক নেই ৩১ পয়েন্ট

3

সূচক পতনের মধ্য দিয়ে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২০ জুন) দেশের পুঁজিবাজারের লেনদেন চলছে। কেনার চেয়ে বিক্রির চাপ বেশি থাকায় এদিন অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমেছে।

আজ লেনদেনের প্রথম ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৩১ পয়েন্ট। একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৩৮ পয়েন্ট।


সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দামও। ধীরগতি দেখা দিয়েছে লেনদেনে।

ডিএসইর তথ্য অনুযায়ী, সোমবার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ৩৬৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৬২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৫১টির ও অপরিবর্তিত রয়েছে ৫৩টির দাম।

প্রথম ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩১ পয়েন্ট কমে ৬ হাজার ৩৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক কমেছে ৭ দশমিক ৩৮ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে কমেছে ১০ পয়েন্ট। এসময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ২৩৩ কোটি ৬৮ লাখ ৫ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ২০৬ কোটি টাকা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৮ পয়েন্ট কমে ১৮ হাজার ৮২৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এসময়ে লেনদেন হয়েছে ১৬ কোটি ৪৭ লাখ ৭৫ হাজার ৩৫৩ টাকার শেয়ার।


সিএসইতে দিনের প্রথম ঘণ্টায় ১৫৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৩০টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির দাম।