বাবা দিবস : হোয়াটসঅ্যাপের যে বিষয়গুলো বাবাকে শেখাতে পারেন

19

এক দিন পরেই বাবা দিবস। পছন্দমতো উপহার তো বাবাকে দেবেনই। এ সঙ্গে বাবাকে হোয়াটসঅ্যাপের কয়েকটি বিষয় শিখিয়ে দিতে পারেন। এতে বাবা থাকবে সতর্ক। ফলে প্রতারণার কোনো ভয় থাকবে না। চলুন তাহলে জেনে নেই বাবা দিবসে হোয়াটসঅ্যাপের যে বিষয়গুলো বাবাকে শেখাতে পারেন-

টু স্টেপ ভেরিফিকেশন
অতিরিক্ত সুরক্ষার জন্য হোয়াটসঅ্যাপে রয়েছে টু স্টেপ ভেরিফিকেশন ফিচার। এর মাধ্যমে হোয়াটসঅ্যাপ রিসেট করার সময় একটি অতিরিক্ত পিন দিতে হবে। ফলে অ্যাকাউন্ট হ্যাক করার কোনও ভয় থাকে না। পাশাপাশি অ্যাকাউন্টও হবে সুরক্ষিত।

ফরওয়ার্ড মেসেজ
প্রতিদিন প্রত্যেকের হোয়াটসঅ্যাপে অসংখ্য ফরওয়ার্ড মেসেজ আসে। কিন্তু চোখ বন্ধ করে সেই মেসেজ বিশ্বাস করা উচিত না। কারণ
এরমধ্যে অনেক বিষয়ই মিথ্যা বা ভুয়া। ফরোয়ার্ড হয়ে আসা যেকোনো মেসেজই ভেরিফাই করা প্রয়োজন। যদি ফরোয়ার্ড করার প্রয়োজন হয় তার পরেই যেন ফরোয়ার্ড করা হয়।

ব্লকিং ও রির্পোটিং
হোয়াটসঅ্যাপে রয়েছে ব্লকিং এবং রির্পোটিং ফিচার। এর ফলে যদি কোনও ব্যক্তির সঙ্গে কথা বলতে বা যোগাযোগ রাখতে না ইচ্ছা করে তাহলে সেই কনডান্টটি ব্লক করতে পারেন। এছাড়াও নির্দিষ্ট কোনো মেসেজ সম্পর্কে রিপোর্ট করতে চাইলে তাও করতে পারেন হোয়াটসঅ্যাপে। রিপোর্ট করলে নির্দিষ্ট ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেবে হোয়াটসঅ্যাপ।

বিভিন্ন ফিচার সম্পর্কে অবগত করা
হোয়াটসঅ্যাপে রয়েছে একাধিক প্রাইভেসি ফিচার। যেমন লাস্ট সিন, স্ট্যাটাস প্রাইভেসি অপশন। তাই সেই বিষয়গুলো জেনে রাখা দরকার।