টম ক্রুজকে দেখে নায়ক হয়েছেন রিয়াজ

18

ঢাকাই সিনেমার অন্যতম সফল ও জনপ্রিয় নায়ক রিয়াজ। ১৯৯৫ সালে তিনি ‘বাংলার নায়ক’ সিনেমার মাধ্যমে আত্মপ্রকাশ করেছিলেন। তবে নায়ক হওয়ার ভাবনাটা তার মাথায় আসে আরও নয় বছর আগে, ১৯৮৬ সালে।

ওই বছর হলিউড তারকা টম ক্রুজ অভিনীত ‘টপ গান’ সিনেমাটি মুক্তি পেয়েছিল। সিনেমাটি দেখে অভিভূত হয়েছিল তরুণ রিয়াজ। তখন তিনি বাংলাদেশ বিমানবাহিনীতে কর্মরত ছিলেন। টম ক্রুজকে দেখে তার মনেও নায়ক হওয়ার স্বপ্ন জাগে।

অজানা এই ঘটনা বৃহস্পতিবার (২৬ মে) সন্ধ্যায় সাংবাদিকদের কাছে শেয়ার করেন রিয়াজ। এদিন রাজধানীর স্টার সিনেপ্লেক্সে ‘টপ গান’ সিনেমার সিকুয়েল ‘টপ গান: ম্যাভেরিক’ মুক্তি পেয়েছে। রিয়াজও সিনেমাটি দেখতে যান।

সেখানেই রিয়াজ বলেন, ‘‘অনেক বছর আগে যখন টম ক্রুজের ‘টপ গান’ সিনেমা দেখেছিলাম, তখন অবাক হয়ে গিয়েছিলাম। আমরা পাইলট হিসেবে যেভাবে হাঁটি, কল দেই—সব টেকনিক অ্যাডাপ্ট করেছিলেন টম। তার অভিনয় দেখে তখন মুগ্ধ হয়েছিলাম। মনে হয়েছিল অভিনয় পেশা তো পাইলটের চেয়েও মজার! সত্যি কথা বলতে, টম ক্রুজের সেই সিনেমা দেখে অভিনয়ে আসার ইচ্ছাও জাগে তখন। আমার নায়ক হওয়ার পেছনে টমের অভিনয় একটি কারণ।’’


‘টপ গান’ সিনেমায় টম ক্রুজ
উল্লেখ্য, ‘টপ গান’ সিনেমাটি ওই সময়ে বক্স অফিসে ঝড় তুলেছিল। এর বাজেট ছিল মাত্র ১৫ মিলিয়ন ডলার। তবে তুমুল জনপ্রিয়তার সুবাদে এর আয় ছাড়িয়ে যায় সাড়ে তিন’শ মিলিয়ন ডলার। এই সিনেমার মাধ্যমেই তারকা হিসেবে আন্তর্জাতিক অঙ্গনে খ্যাতি পান টম ক্রুজ।

৩৬ বছর পর মুক্তি পেলো সিনেমাটির সিকুয়েল ‘টপ গান: ম্যাভেরিক’। পরিচালনা করেছেন জোসেফ কোসিনস্কি। অভিনয়ের সঙ্গে ছবিটি প্রযোজনাও করেছেন টম। এতে তার সঙ্গে আরও আছেন মাইলস টেলার, জেনিফার কনালি, জন হ্যাম প্রমুখ।