পুঁজিবাজারে আজ থেকে বন্ধ প্রি-ওপেনিং লেনদেন

4

পুঁজিবাজারে প্রি-ওপেনিং সেশনে লেনদেন সুবিধা বন্ধ করে দেওয়া হয়েছে আজ (রোববার) থেকে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সিদ্ধান্তের আলোকে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে আপাতত মূল লেনদেনের আগের ১৫ মিনিট আর লেনদেন গ্রহণ করবে না।

বৃহস্পতিবার বিএসইসি ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষকে এ সংক্রান্ত নির্দেশনা দিয়েছে। যা রোববার (২২ মে) থেকে দুই স্টক এক্সচেঞ্জ সেই নির্দেশনা কার্যকর করেছে। বিএসইসি ও ডিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

প্রি-ওপেনিং সেশন হলো মূল লেনদেনের আগের ১৫ মিনিটি অর্থাৎ সকাল ১০টার আগের ১৫ মিনিট শেয়ার কেনা-বেচার আদেশ দেওয়ার সময়। তবে পোস্ট-ক্লোজিং সেশন চালু থাকবে। যা হচ্ছে লেনদেনের শেষ ১৫ মিনিট। অর্থাৎ ২টা ৩০ মিনিট থেকে ২ টাকা ৪৫ মিনিট পর্যন্ত।

ডিএসইর তথ্য মতে, প্রি-ওপেনিং সেশন (সকাল ৯টা ৪৫ মিনিট থেকে ১০টা) সুবিধা ব্যবহার করে বেশ কিছু ব্রোকারেজ অবাস্তব কেনা-বেচার আদেশ দিয়েছে বলে অভিযোগ রয়েছে। অর্থাৎ কিছু বিনিয়োগকারীদের কোড থেকে সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দামে শেয়ার ক্রয়-বিক্রয় আদেশ দেওয়া হয়েছে। যাতে বাজারে আতঙ্ক সৃষ্টি করেছে। বাজারে দরপতন ঘটাচ্ছে। এ ঘটনায় বিএসইসি বেশ কিছু বিনিয়োগকারী ও ব্রোকারেজ হাউজকে সতর্কও করেছে।

উল্লেখ্য, বিনিয়োগকারীদের সুবিধার স্বার্থে ২০২০ সালের অক্টোবরে পুঁজিবাজারে প্রি-ওপেনিং সেশন এবং পোস্ট-ওপেনিং সেশনের চালু করা হয়। ব্রোকারেজ হাউজগুলো প্রি-ওপেনিং সেশনে লেনদেনের শুরুতে শেয়ার কেনাবেচার আদেশ দিতে পারত। সেখানে নির্ধারিত সার্কিট ব্রেকার অনুযায়ী শেয়ারের দাম কমবেশি অর্ডার করা যায়।