ইউক্রেনের সাংবাদিকদের বিশেষ পুলিৎজার সম্মান

1

বিশ্বখ্যাত পুলিৎজারের তালিকা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়। স্থানীয় সময় সোমবার (৯ মে) এই তালিকা ঘোষণা করে মার্কিন এই বিশ্ববিদ্যালয়টি। সাংবাদিকতায় এটিই যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সম্মান। সারা বিশ্বেই এই সম্মান অত্যন্ত জনপ্রিয়।

এবারের পুলিৎজার ঘোষণায় ইউক্রেনের সাংবাদিকদের নাম বিশেষভাবে ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে, পুলিৎজার বোর্ড যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের সাংবাদিকদের কথা বিশেষ করে উল্লেখ করতে পেরে সম্মানিত বোধ করছে।

এতে আরও বলা হয়েছে, বোমা হামলা, মৃত্যুকে উপেক্ষা করে যেভাবে ইউক্রেনের সাংবাদিকরা সত্যনিষ্ঠ সাংবাদিকতা করছেন, তা অভূতপূর্ব। পুলিৎজার বোর্ড তাদের সম্মান জানাচ্ছে। ইউক্রেনে এখনও পর্যন্ত সাতজন সাংবাদিকের মৃত্যু হয়েছে। তার মধ্যে তিনজন ইউক্রেনীয়।

ওয়াশিংটন পোস্টের পুরস্কার

২০২১ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের গণতন্ত্রের প্রতীক ক্যাপিটল ভবনে হামলা হয়েছিল। সেই খবর প্রকাশ করার জন্য পুরস্কৃত করা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টকে। ওয়াশিংটন পোস্ট ওই সময় যেভাবে ৬ জানুয়ারির ঘটনার প্রতিবেদন করেছিল, তার প্রশংসা করা হয়েছে। ওই একই ঘটনার জন্য ব্রেকিং নিউজ বিভাগে গেটি ইমেজকে পুরস্কৃত করা হয়েছে।

এছাড়া একটি কারখানার দূষণ নিয়ে অনুসন্ধানী রিপোর্ট করার জন্য পুরস্কৃত করা হয়েছে ছোট সংগঠন দ্য টাম্পা বে টাইমসকে। ফিকশন বিভাগের পুরস্কার এবার পেয়েছেন জোশুয়া কোহেন।

সাবেক ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে নিয়ে লিখেছেন জোশুয়া। কল্পিত ফিকশনে দেখানো হয়েছে, কীভাবে একটি অ্যাকাডেমিতে কাজ খুঁজতে এসেছেন নেতানিয়াহুর বাবা।

নাটক বিভাগের পুরস্কার পেয়েছেন জেমস আইজেমস। হ্যামলেটের ছায়া অবলম্বনে তৈরি তার নাটকের প্রেক্ষাপট যুক্তরাষ্ট্রে এক কৃষ্ণাঙ্গ পরিবারের লড়াই। এছাড়া মিয়ামি হেরাল্ডকেও এবছর পুরস্কৃত করা হয়েছে।