অনন্য রেকর্ডে বিদায়ী মৌসুম রাঙালেন মার্সেলো

2

চার ম্যাচ হাতে রেখে লা লিগার শিরোপা নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ, রেকর্ড ৩৫তম বারের মতো স্প্যানিশ শ্রেষ্ঠত্বের স্বীকৃতি পেল দলটি। আর এই শিরোপার মাধ্যমে মাদ্রিদ অধিনায়ক মার্সেলো ক্লাবটির ইতিহাসের অংশ হয়ে গিয়েছেন। এবারের লিগ শিরোপাটি হচ্ছে রিয়াল মাদ্রিদের হয়ে এই লেফট ব্যাকের জেতা ২৪তম ট্রফি।

রিয়াল মাদ্রিদের বর্ণাঢ্য ইতিহাসে খেলে গেছেন অসংখ্য বরেণ্য ফুটবলার। আলফ্রেডো ডি স্টেফানো, ফেরেঙ্ক পুসকাস থেকে শুরু করে ইকার ক্যাসিয়াস, ক্রিশ্চিয়ানো রোনালদো- তবে তারা কেউই মাদ্রিদের জার্সিতে এতগুলো শিরোপা জয় করতে পারেননি। ১৯৫৩ থেকে ১৯৭১ সাল পর্যন্ত মাদ্রিদের জার্সি গায়ে চড়ানো কিংবদন্তি স্প্যানিশ ফুটবলার ফ্রান্সিসকো হেন্তো ছিলেন এতদিন এই রেকর্ডটির মালিক। ক্লাবের হয়ে ১৮ মৌসুম খেলে সর্বোচ্চ ২৩ টি শিরোপা জেতা হয়েছিল তার। হেন্তোর চেয়ে দুই মৌসুম কম খেলেই তার ২৩ শিরোপার রেকর্ড টপকে গেলেন মার্সেলো।

এই রেকর্ডটি মার্সেলোর জন্য আরেকটি কারণেও বিশেষ। চলতি মৌসুম শেষ হলেই ক্লাবের সঙ্গে তার বর্তমান চুক্তির মেয়াদ ফুরাবে।
মাদ্রিদের মূল একাদশে এখন আর নিয়মিত জয়গা হয় না তার। আর তাই ২০০৬ সাল থেকে সান্তিয়াগো বার্নাব্যুতে খেলা এই ব্রাজিলিয়ানের সম্ভবত এটিই হতে যাচ্ছে শেষ মৌসুম। বিদায়ী বছরে এমন একটি অর্জন নিশ্চিতভাবে তার জন্য বিশেষ কিছু।

ক্লাবের হয়ে চলতি মৌসুমে আরও ছয়টি ম্যাচ খেলার সুযোগ হতে পারে মার্সেলোর। চ্যাম্পিয়নস লিগে যদি ম্যান সিটিকে টপকে ফাইনালে যেতে পারে মাদ্রিদ, তাহলে চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতে রিয়াল মাদ্রিদে নিজের বর্ণাঢ্য ক্যারিয়ারের ইতি টানার সুযোগ পাবেন এই ব্রাজিলিয়ান।