কল রেকর্ডিং ফিচার বন্ধ করল গুগল

3

অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেম ও কাস্টমস সংক্রান্ত সেবা দিতে হটলাইন চালু করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। হটলাইন নম্বরটি হলো- ১৬১৩৪।

আগামী ১৫মে থেকে ওই হটলাইন নম্বরে ফোন দিয়ে কাস্টমস সংক্রান্ত যেকোনো সেবা পাবেন সেবাগ্রহীতারা। হটলাইনের কার্যক্রম প্রতি কর্মদিবসে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চালু থাকবে। তবে হটলাইনে সেবা পেতে নিয়মিত কল চার্জ প্রযোজ্য হবে বলে জানা গেছে।

শনিবার (২৩ এপ্রিল) বিষয়টি নিশ্চিত করেছেন এনবিআর পরিচালক (জনসংযোগ) সৈয়দ এ মু’মেন ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, হটলাইনের মাধ্যমে কাস্টমস সংক্রান্ত সেবা, সংশ্লিষ্ট প্রয়োজনীয় তথ্য ও পরামর্শসহ দেশে বিদ্যমান কাস্টমস সংক্রান্ত আইন ও বিধি-বিধান সম্পর্কে জানতে পারবেন সেবাগ্রহীতারা।

এনবিআর সূত্রে আরও জানা যায়, আমদানি-রপ্তানি প্রক্রিয়া সহজীকরণ এবং ঝুঁকি কমিয়ে দ্রুততম সময়ের মধ্যে রাজস্ব আহরণের লক্ষ্যে অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেম ব্যবহার করা হয়। বর্তমানে এনবিআরের অধিভুক্ত ছয়টি কাস্টম হাউস, ২৬টি কাস্টমস স্টেশন, ২০টি অফ-ডক এবং ইপিজেডগুলোতে অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমের মাধ্যমে শুল্কায়ন কার্যক্রম চালু রয়েছে।

কাস্টমস অফিসগুলোতে কর্মরত কর্মকর্তারা, বন্দর কর্তৃপক্ষ, বাংলাদেশ ব্যাংক, সোনালী ব্যাংক, বাংলাদেশ বিমান, শিপিং এজেন্ট, সিএন্ডএফ এজেন্ট, ফ্রেইট ফরওয়ার্ডার্স, ফিডার অপারেটর এবং সব কমার্শিয়াল ব্যাংকসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এই সিস্টেম ব্যবহার করছে। সে কারণে আমদানি-রপ্তানি প্রক্রিয়াসহ কাস্টমস সংক্রান্ত সব বিষয়ে দ্রুততম সময়ে কাঙ্ক্ষিত সেবার লক্ষ্য নিয়ে ১৬১৩৪ হটলাইন নম্বর চালু করা হচ্ছে।