লাভল্যান্ড সুপারশপকে জরিমানা

4

পণ্যের মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বিএসটিআইয়ের অনুমোদন ছাড়াই ফ্রুট ড্রিংকস, বিস্কিট, চিপসসহ বিভিন্ন খাদ্যপণ্য বিক্রির অপরাধে লাভল্যান্ড সুপারশপকে জরিমানা করা হয়েছে। একই সঙ্গে লাইসেন্স ছাড়া মুড়ি উৎপাদন, বিক্রয় ও বাজারজাতের অপরাধে মেসার্স রুপসা অটো মুড়ি ফ্যাক্টরিকেও জরিমানা গুনতে হয়েছে।

রাজধানীর খিলগাঁও এলাকায় অভিযান চালিয়ে এ দুই প্রতিষ্ঠানকে ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়। রোববার (১৭ এপ্রিল) বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) এর পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

বিএসটিআই এর পক্ষ থেকে বলা হয়, ১৬ এপ্রিল (শনিবার) রাজধানীর খিলগাঁও এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। বিএসটিআই আইন- ২০১৮ অনুসারে, বাধ্যতামূলক পণ্য মুড়ির বিএসটিআইয়ের সিএম লাইসেন্স ছাড়া পণ্য বিক্রয় ও বাজারজাতের অপরাধে মেসার্স রুপসা অটো মুড়ি ফ্যাক্টরিকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। একই দিন অভিযানে লাভল্যান্ড সুপার শপকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। প্রতিষ্ঠানটি বিএসটিআইয়ের অনুমোদন ছাড়া খাদ্যপণ্য, ফ্রুট ড্রিংকস, বিস্কিট, চিপস ইত্যাদি বিক্রয়-বিতরণ করছিল।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সংস্থাটির নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসান। অভিযানে প্রসিকিউটর হিসেবে ছিলেন বিএসটিআইয়ের কর্মকর্তা ফিল্ড অফিসার (সিএম) মো. আমিনুল ইসলাম। অ‌ভিযা‌নে সা‌র্বিক সহ‌যোগিতা ক‌রে ডিএমপির পুলিশ।

সিএম লাইসেন্স কী

সিএম-এর অর্থ সার্টিফিকেশন মার্কস। ২০১৮ সালের বিএসটিআইয়ের আইন অনুযায়ী, বাধ্যতামূলক পণ্য অথবা স্বেচ্ছাপ্রণোদিত পণ্য উভয় ক্ষেত্রে একজন উৎপাদনকারী, মোড়কজাতকারী অথবা আমদানিকারক বাজারজাত করার উদ্দেশে তাদের পণ্যের বিএসটিআই সার্টিফিকেশন মার্কস (সিএম) লাইসেন্স গ্রহণ করতে হয়।

আইনের ১৫ ধারায় বলা হয়েছে, ‘মার্ক’ অর্থ কোনো ডিভাইস, ব্রান্ড, শিরোনাম, লেবেল, টিকেট, নাম, স্বাক্ষর, শব্দ, অক্ষর, প্রতীক, সংখ্যা, সংখ্যাযুক্ত উপাদান বা রংয়ের সমন্বয় এবং উহাদের যে কোনোরূপ সমন্বয়ও উহার অন্তর্ভুক্ত হইবে।

কোনো ব্যক্তি যদি ধারা ১৫, ১৮ বা ১৯ এর কোনো বিধান লঙ্ঘন করেন, তাহলে সেটি একটি অপরাধ। এজন্য ওই ব্যক্তিকে অনধিক ২ বছর কারাদণ্ড, অথবা সর্বোচ্চ এক লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।