‘জয় বাংলা’ গেয়ে মিরপুর মাতালেন এ আর রহমান

17

‘পাহাড় এসে সূর্য এসে আবার দেখে নিক, মুজিবের সেই তর্জনীটাই আজও দেখায় দিক’- হৃদয়স্পর্শী সুরে কথাগুলো গাইছেন অস্কারজয়ী কিংবদন্তি সংগীতশিল্পী এ আর রহমান। তাও আবার বাংলাদেশের জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। এমন মুহূর্ত বিরল, স্মরণীয়।

সোমবার (২৯ মার্চ) রাতেই এই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হয়েছে ঢাকাবাসী। না, কেবল সাধারণ মানুষ নয়, খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্টেডিয়ামে বসে এই অপূর্ব পরিবেশনা উপভোগ করেছেন। এমনকি পুরো গানটি তিনি নিজের মোবাইল ফোনে ভিডিও পর্যন্ত করেছেন।

এদিন সন্ধ্যায় অনুষ্ঠিত হয়েছে ‘ক্রিকেট সেলিব্রেটস মুজিব ১০০’ শীর্ষক মেগা কনসার্ট। এতে ২৪০ জনের বহরসহ অংশ নিয়েছেন মিউজিক ম্যাজিশিয়ান এ আর রহমান। তিনি বঙ্গবন্ধুকে নিয়ে দুটি গান করেছেন। সেগুলোর পাশাপাশি ৩৫টি গান শুনিয়েছেন উপস্থিত হাজারো দর্শককে।

বঙ্গবন্ধুকে নিয়ে গান দুটির কথা লিখেছেন জুলফিকার রাসেল। সুর-সংগীত করেছেন এ আর রহমান। প্রথম গানটি শুরু করার আগে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন ‘জয় হো’ খ্যাত রহমান। এরপর শোনান ‘আমার সোনার বাংলা, বলো জয় বঙ্গবন্ধু, বলো জয় জয় বাংলা’ গানটি।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে এই কনসার্ট। এতে এ আর রহমানের আগে পারফর্ম করেছেন বাংলাদেশের কালজয়ী ব্যান্ড মাইলস ও ফোকসম্রাজ্ঞী মমতাজ।

উল্লেখ্য, ২০২০ সালেই কনসার্টটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে মহামারি করোনার কারণে স্থগিত করা হয়। দুই বছর পর সেই আয়োজন বাস্তবায়িত হলো। দ্বিতীয়বারের মতো বাংলাদেশ মাতিয়ে গেলেন এ আর রহমান।