‘ক্লিন আপ অস্ট্রেলিয়া ডে’ পালন

3

প্রতি বছরের মার্চ মাসের প্রথম রোববার পালন করা হয় ‘ক্লিন আপ অস্ট্রেলিয়া ডে’ । চলতি বছরও বিভিন্ন সংগঠন দিবসটি পালন করেছে।

‘আসুন নিজেদের এলাকা নিজেরাই পরিচ্ছন্ন রাখি’ এ স্লোগানকে সামনে রেখে ‘নবধারা অ্যাসোসিয়েশন’ ‘ক্লিন আপ এরিয়াস’ প্রজেক্ট চালু করে।


এ প্রজেক্টের আওতায় সাইট সুপারভাইজ আবুল কালাম আজাদ খোকনের নেতৃত্বে সিডনির ক্যান্টারবারি-ব্যাংকসটাউন সিটির ল্যাকাম্বার হ্যাল্ডন স্ট্রিট পরিষ্কার করা হয়।

এ কাজে অংশ নেওয়া স্বেচ্ছাসেবীরা হলেন- ফরহাদ হাসান আরমান, বেনজামিন, আবিদা আসওয়াদ, লিপি আক্তার, সাহাবুদ্দিন, আসাদ আহমেদ, রবি ইসলাম, আল মামুন, মো. মোর্শেদ, সায়েম লিপু, লাইজু, মিলন, দিদার হোসাইন, সুলতান ও মিজানুর রহমান। এছাড়াও কাউন্সিলর কার্ল সালেহ উপস্থিত থেকে স্বেচ্ছাসেবীদের উৎসাহিত করেন।

প্রতিবারের মতো এবারও সফলভাবে এ ইভেন্ট সম্পন্ন হয়েছে। কর্মীরা বিভিন্ন পয়েন্টে থেকে পলিথিন, কাগজ, বোতল, কাঠের টুকরা ইত্যাদি ময়লা উন্মুক্ত স্থান থেকে সংগ্রহ করেন।


যারা এ ক্লিনআপ কর্মসূচিতে অংশ নেন তাদের সার্টিফিকেট দেওয়া হবে আগামী সপ্তাহে। পরিবেশকে রক্ষা ও নাগরিকদের মধ্যে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যেই ক্লিনআপ অস্ট্রেলিয়া কর্মসূচি।

‘ক্লিন আপ অস্ট্রেলিয়া’ অস্ট্রেলিয়ার একটি বৃহত্তম পরিবেশগত ইভেন্ট। ১৯৮৯ সালে এটি শুরু হয়েছিল। আর এ উদ্যোগটি শুরু করেছিলেন প্রয়াত ইয়ান কিয়ারনান। অস্ট্রেলিয়ায় প্রতি বছর প্রায় ৬৭ মিলিয়ন টন বর্জ্য হয়।

জরিপে দেখা গেছে, ৩০ বছর ধরে ক্লিনআপ অস্ট্রেলিয়া দিবসে ১৭ দশমিক ৭ মিলিয়নের বেশি অস্ট্রেলিয়ান আনুমানিক ৩ লাখ ৬৫ হাজার টন আবর্জনা অপসারণ করে থাকে।