ইউক্রেনে ১১১৯ বেসামরিক নিহত: জাতিসংঘ

3

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত দেশটিতে এক হাজার ১১৯ জন বেসামরিক নিহত হয়েছেন। রুশ সৈন্যদের হামলায় আহত হয়েছেন আরও এক হাজার ৭৯০ জন বেসামরিক। ইউক্রেন যুদ্ধে বেসামরিক হতাহতের বিষয়ে রোববার জাতিসংঘের মানবাধিকারবিষয়ক কার্যালয় এসব তথ্য জানিয়েছে।

এক বিবৃতিতে জাতিসংঘ বলেছে, ইউক্রেন যুদ্ধে নিহতদের মধ্যে ১৫ জন কিশোরী এবং ৩২ জন কিশোর রয়েছে। এছাড়া প্রাণ ৫২ জন শিশু প্রাণ হারিয়েছে, যাদের লিঙ্গ এখন পর্যন্ত জানা যায়নি।


২৪ ফেব্রুয়ারি রাশিয়ার আগ্রাসন শুরুর দিন থেকে ২৬ মার্চ মধ্যরাত পর্যন্ত ইউক্রেনে এই হতাহত ঘটেছে বলে জানিয়েছে সংস্থাটি। বৈশ্বিক এই সংস্থা বলেছে, হতাহতের প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি হতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে।

ইউক্রেনের কিছু কিছু অঞ্চলে এখনও তীব্র লড়াই চলছে, যে কারণে সেসব এলাকার পরিসংখ্যান পাওয়া যাচ্ছে না। বিশেষ করে দেশটির দক্ষিণাঞ্চলীয় অবরুদ্ধ বন্দরনগরী মারিউপোল, দনেৎস্ক অঞ্চলের ভলনোভাখা, খারকিভ অঞ্চলের ইজিয়াম, লুহানস্ক অঞ্চলের পোপাসনা ও রুবিঝন এবং সুমি অঞ্চলের ট্রোসতিয়ানেতের আশপাশের হতাহতের চিত্র মিলছে না বলে জানিয়েছে জাতিসংঘ।

সংস্থাটি বলছে, বেশিরভাগ বেসামরিক হতাহতের ঘটনা ঘটেছে বিস্ফোরক অস্ত্রের ব্যবহারের কারণে। যার মধ্যে কামানের ভারি গোলা, একাধিক রকেট নিক্ষেপ ব্যবস্থাপনা থেকে গোলাবর্ষণ, ক্ষেপণাস্ত্র এবং বিমান হামলাও রয়েছে।

সূত্র: রয়টার্স।