দুই ভাইয়ের আত্মহত্যায় প্ররোচণাকারীর গ্রেপ্তার দাবি কৃষক ফ্রন্টের

3

আদিবাসী দুই ভাইকে আত্মহত্যায় প্ররোচণা দেওয়া ডিপটিউবয়েল অপারেটর সাখাওয়াতের গ্রেপ্তার ও শাস্তি দাবি জানিয়েছে সিপিবির অঙ্গসংগঠন সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট।

সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যক্ষ ওয়াজেদ পারভেজ ও সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ বলেন, কীটনাশক দেওয়ার জন্য পানি চাওয়ায় অপারেটর তাদের পানি না দিয়ে উল্টো আত্মহত্যায় প্ররোচণা দেয়।

রোববার (২৭ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

সংগঠনটির নেতারা বলেন, এলাকায় খোঁজ নিয়ে জানা যায়, প্রকল্প এলাকায় ডিডটিউবয়েল দিয়ে যে পরিমাণ জমিতে সেচ দেওয়া সম্ভব, তার চেয়ে বেশি জমি প্রকল্পের আওতায় এনে অপারেটর প্রকল্পের চাষিদেরকে পানি সংকটে ফেলে মুনাফা আদায় করে থাকে।

তারা আরও বলেন, রাজশাহীর গোদাগাড়ী উপজেলার দেওপাড়া ইউনিয়নের ঈশ্বরীপুর এলাকার বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ পরিচালিত ডিপটিউবয়েলের অপারেটরের স্থানীয় আওয়ামী লীগের নেতা সাখাওয়াত হোসেনের কাছে আদিবাসী দুই কৃষক অভিনাথ মারান্ডী ও রবি মারান্ডী ইরি ধান ক্ষেতে পোকা দমনে কীটনাশক প্রয়োগের জন্য পানি চেয়ে না পেয়ে কীটনাশক পানে আত্মহত্যা করে।

সমতলের আদিবাসীদের ওপর জুলুম নির্যাতন বন্ধ, ভূমির অধিকারসহ সাংবিধানিক স্বীকৃতি দেওয়া দাবি জানান কৃষক ফ্রন্টের নেতারা। তারা বলেন, একইসঙ্গে গোদাগাড়ীর নিহত দুই ভাইয়ের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানাই।