নড়াইলে ঘোড়দৌড় প্রতিযোগিতা দেখতে মানুষের ঢল

5

নড়াইলে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রাতযোগিতা। নড়াইল পৌরসভার দূর্গাপুর-ডুমুরতলা বিলে শনিবার বিকেলে দূর্গাপুর গ্রামবাসীর আয়োজনে এ ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়।

প্রতিযোগিতায় নড়াইল, যশোর ও মাগুরা জেলার ৩২টি ঘোড়া অংশগ্রহণ করে। শহুরে জীবনের একঘেয়েমি ও করোনা মহামারির ভয়াবহতা কিছুটা কাটিয়ে ওঠার পর গ্রামীণ এ প্রতিযোগিতা দেখতে ঢল নামে হাজারো মানুষের।

ঘোড়দৌড় দেখতে আসা দর্শক শিক্ষক মিরাজ খান জানান, ঘোড়দৌড় প্রতিযোগিতা গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলা। আগে বিভিন্ন স্থানে খেলাগুলো দেখা যেত, কিন্তু এখন সচরাচর আর দেখা যায় না। দীর্ঘদিন পরে ঘোড়দৌড় প্রতিযোগিতা উপভোগ করলাম।

ঘোড়ার মালিকেরা জানান, ঘোড়া পালন করা অনেক ব্যয়বহুল, তবু গ্রাম বাংলার বিলুপ্তপ্রায় সংস্কৃতিকে ধরে রাখতে ও মানুষকে সুষ্ঠু বিনোদন দিতে পারাটাই তাদের কাছে আনন্দের।

প্রতিযোগিতায় প্রথম স্থান লাভ করে নড়াইল সদর উপজেলার পেড়লী গ্রামের রাব্বি মোল্যার ঘোড়া। দ্বিতীয় হয় যশোর জেলার বাঘারপাড়া উপজেলার আলী আকবরের ঘোড়া এবং তৃতীয় হয় মাগুরা জেলার মহম্মদপুরের আক্তার হোসেনের ঘোড়া। সন্ধ্যায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন নড়াইল পৌরসভার প্যানেল মেয়র-২ কাউন্সিলর আনিচুর রহমান, সংরক্ষিত মহিলা কাউন্সিলর ইপি রাণী বিশ্বাস, আরমান খান ও মো. আহম্মেদ আলী প্রমুখ।