বিএনপি রাজনীতির সূত্র বুঝে না: শাজাহান খান

31

বিএনপি রাজনীতির সূত্র জানে না বলেই অংক মেলাতে পারছে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শাজাহান খান।

রোববার (২৭ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও ৫২তম স্বাধীনতা দিবস’ উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করে জাতীয় পার্টি (জেপি)।


শাজাহান খান বলেন, যে মানুষ নিয়ে রাজনীতি করবেন তাদের পেট্রল বোমা দিয়ে পোড়াচ্ছেন। এই একটা ভুল রাজনীতি ও হঠকারী রাজনীতির পরিণতি আজকে ভোগ করছে বিএনপি।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আরও বলেন, বিএনপি জাতীয় ঐক্য চায় বলছে। আমার মনে প্রশ্ন জাগে, তারা কার সঙ্গে জাতীয় ঐক্য চায়। জাতীয় ঐক্যের ভিত্তিতে কী হবে। জাতীয় ঐক্যের ভিত্তি কি রাজাকার-আলবদর-মুক্তিযোদ্ধাদের যারা হত্যা করেছে তাদের সঙ্গে? তাদের সঙ্গে ঐক্য হবে কী করে।

বিএনপিকে উদ্দেশ করে তিনি বলেন, আপনারা রাজাকার-আলবদর নিয়ে থাকেন। ২০০৬ সালের ৪ জুন পল্টন ময়দানে জামায়াতের মঞ্চে বসে বিএনপির নেতারা এবং তারেক রহমান বক্তৃতা করেছিলেন, জামায়াত-বিএনপি এক পরিবার। ওই পরিবারের সঙ্গে কীভাবে মুক্তিযুদ্ধের পক্ষের লোকদের ঐক্য হয়, সেটাই প্রশ্ন।

সাবেক এই নৌমন্ত্রী বলেন, তারা (বিএনপি) আজকে যতই কথা বলুক না কেন, নির্বাচন হতে দেবে না। তারা বহুবার চেষ্টা করেছে। নির্বাচনে অংশগ্রহণ করবে না বললেও আবার দেখেছি, বিগত নির্বাচনে অংশগ্রহণ করেছে। সংসদে যাবে না, কিন্তু গেলেন।


সভায় জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু বলেন, আজকে রাস্তায় অনেক জ্যাম ছিল। চারপাশে এতো গাড়ি, ট্রাক, লড়ি পিকাআপ ছিল, কিন্তু তাতে আমি একটু বিরক্ত হইনি। কারণ, এগুলো প্রমাণ করে, দেশে অর্থনীতির চাকা চলছে।

আলোচনা সভায় জেপির কেন্দ্রীয় নেতারাসহ বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।