ভারতে জেলেনস্কির নামে নতুন ব্রান্ডের চা

10

ভারতের একজন চা ব্যবসায়ী আসাম ব্র্যান্ডের একটি চায়ের নাম দিয়েছেন জেলেনস্কি। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নামের সঙ্গে মিল রেখে এই নাম দেওয়া হয়েছে। ‘রিয়েলি স্ট্রং’ অর্থাৎ সত্যি কড়া নামের একটি স্লোগানও যোগ করা হয়েছে এতে। বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

অ্যারোমিকা চা কোম্পানির কর্ণধার রঞ্জিত বড়ুয়া বলেন, গত তিন সপ্তাহ ধরে চলা যুদ্ধে রাশিয়ার শক্তিশালী বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনিয়ান প্রেসিডেন্ট যেভাবে লড়ছেন, তাতে তার চরিত্রের দৃঢ়তাই প্রকাশ পেয়েছে। ঠিক যেন আমাদের এই চায়ের মতো। এই দুটি ব্যাপারের মধ্যে একটা তুলনা খুঁজে পাওয়ার কথাও জানান তিনি।

জানা গেছে, জেলেনস্কি চা তৈরি করা হয়েছে আসামের বেশ কয়েকটি চায়ের ব্লেন্ড থেকে। রঞ্জিত বড়ুয়া চা শিল্পের সঙ্গে দীর্ঘদিন জড়িত থাকলেও সম্প্রতি তিনি চায়ের ব্লেন্ডিং ব্যবসা শুরু করেছেন।

কিন্তু ইউক্রেনের যুদ্ধের সুযোগ নিয়ে ব্যবসায়িক মুনাফা করার জন্য এই নতুন ব্র্যান্ডের চা চালু করেছেন কি না, এই প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা সত্যি প্রচারের কথা বিবেচনা করেই এই নাম রাখার কৌশল ঠিক করা হয়েছে।

রাশিয়া ও ইউক্রেনসহ বহু দেশে ভারতীয় চা রপ্তানি করা হয়। কিন্তু রাশিয়ায় এই জেলেনস্কি ব্র্যান্ডের চা রপ্তানি করা হবে কি না সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেননি। তিনি জানিয়েছেন, সেটা হলেও ব্র্যান্ডের নাম পরিবর্তন করতে হবে। কারণ জেলেনস্কি ব্র্যান্ডের চা রাশিয়ায় পাঠালে তা বিক্রি করতে অসুবিধা হবে।

প্রেসিডেন্ট পুতিনের নির্দেশে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করে রুশ বাহিনী। তাদের হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ইউক্রেনের বিভিন্ন শহর। প্রাণ হারিয়েছেন কয়েকশ বেসামরিক নাগরিক। জাতিসংঘ জানিয়েছে, রুশ আক্রমণের মুখে এরই মধ্যে ৩০ লাখের বেশি মানুষ ইউক্রেন ছেড়ে পালিয়েছেন।