ইসরায়েলের স্থাপনা লক্ষ্য করে হামলা, দায় স্বীকার ইরানের

17

ইরাকের উত্তরাঞ্চলে কুর্দিদের রাজধানী ইরবিলে ডজনখানেক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালানোর দায় স্বীকার করেছে ইরান। আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এক বিবৃতিতে ইরানের রেব্যুলেশনারি গার্ড (আইআরজিসি) জানায়, ইসরায়েলি কৌশলগত স্থাপনা লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে। ইসরায়েল যদি হামলার পুনরাবৃত্তি করে তাহলে আরও কঠোর ব্যবস্থা নেওয়ারও হুঁশিয়ারি দিয়েছে বাহিনীটি।


জানা গেছে, চলতি সপ্তাহের শুরুতে সিরিয়ার রাজধানী দামেস্কে এক হামলা চালিয়ে আইআরজিসির দুই সদস্যকে হত্যা করে ইসরায়েল। ধারণা করা হচ্ছে ওই ঘটনার প্রতিশোধ নিতেই এ হামলা চালিয়েছে ইরান।

এর আগে কুর্দিশ কর্মকর্তারা জানান, এক ডজন ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ইরাকের বাইর থেকে নিক্ষেপ করা হয়েছে। তাছাড়া সেখানের গভর্নর স্থানীয় সংবাদমাধ্যকে বলেন, যুক্তরাষ্ট্রের কনস্যুলেটে সন্ত্রাসী হামলা চালানো হয়েছে।

কুর্দিশ স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানায়, ক্ষেপণাস্ত্র হামলার ফলে ভবন ক্ষতিগ্রস্তের পাশাপাশি একজন বেসামরিক নাগরিক আহত হয়েছেন।

রোববার (১৩ মার্চ) এই ঘটনাকে ‘ভয়াবহ হামলা’ উল্লেখ করে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেন, ইরবিলে থাকা যুক্তরাষ্ট্রের কোনো নাগরিক হতাহত হননি।