জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালন ব্র্যাকের

34

সরকারের স্থানীয় প্রশাসনের সঙ্গে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালন করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। বৃহস্পতিবার (১০ মার্চ) কক্সবাজার জেলা প্রশাসনের উদ্যোগে দিবসটি উপলক্ষে এক আলোচনা সভা ও শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেন, দেশে দুর্যোগ মোকাবিলায় সবাইকে সচেতন থাকা ও ভূমিকম্প, বজ্রপাতসহ যেকোনো বিপদে আতঙ্কিত না হয়ে বরং তা মোকাবিলা করার কৌশল শিখে রাখতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক জাহিদ ইকবাল, জেলা, ত্রাণ ও পুনর্বাসন অফিসের কর্মকর্তাসহ ব্র্যাকের প্রতিনিধিরা।

প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগ সম্পর্কে জনসচেতনতা তৈরি ও দুর্যোগে জানমালের ক্ষয়-ক্ষতি সহনীয় রাখতে প্রতি বছর ১০ মার্চ জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উদযাপন করা হয়। এ বছরের দিবসটির প্রতিপাদ্য বিষয়: ‘মুজিব বর্ষের সফলতা, দুর্যোগ প্রস্তুতিতে গতিশীলতা’

এর আগে আজ সকাল ১০টায় এ উপলক্ষে এক বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি জেলার সুগন্ধা পয়েন্ট থেকে শুরু হয়ে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে গিয়ে শেষ হয়। এতে সরকারের কর্মকর্তাদের পাশাপাশি ব্র্যাক ও বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহ, সুশীল সমাজের প্রতিনিধি ও স্থানীয় পর্যায়ের বিপুল সংখ্যক মানুষ অংশ নেন। আলোচনা সভা ও র্যালির সহযোগিতায় ছিল সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

এদিকে আজ সকালে এই দিবসকে কেন্দ্র করে উখিয়ার হাজমপারা ব্র্যাক স্কুলে ‘হ্যান্ড ওয়াশিং সেশন’ ও দুর্যোগের প্রস্তুতি সম্পর্কিত বিশেষ ভিডিও ডক্যুমেন্টারি প্রদর্শন করা হয়। এছাড়া এইদিন দুপরে একই স্কুলে অভিভাবক ও স্কুল কমিটির সদস্যদের সঙ্গে দুর্যোগ ব্যবস্থাপনা সম্পর্কিত মৌলিক জ্ঞান ও তথ্য বিনিময় করা হয়।

এতে ভূমিকম্প, বজ্রপাত ও ঘুর্ণিঝড়সহ যেকোনো দুর্যোগ মোকাবিলায় সবাইকে সচেতন এবং এসব বিপদে আতঙ্কিত না হয়ে বরং তা মোকাবিলা করার কৌশল সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়।