আ.লীগ-বিএনপি নারীদের অধিকার রক্ষায় ব্যর্থ : এবি পার্টি

30

আওয়ামী লীগ-বিএনপির ৫০ বছরের রাজনীতি দেশকে যেমন হতাশ করেছে তেমনি নারীদের অধিকার রক্ষায়ও উভয় দল ব্যর্থ হয়েছে বলে দাবি করেছেন এবি পার্টির আহ্বায়ক এএফএম সোলায়মান চৌধুরী। তিনি বলেন, এবি পার্টির সংগ্রাম নারী-পুরুষ বৈষম্যহীন অধিকার-বান্ধব রাষ্ট্র প্রতিষ্ঠার সংগ্রাম।

মঙ্গলবার (৮ মার্চ) রাজধানীর বিজয় নগরে এবি পার্টির অফিসে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এক মুক্ত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আওয়ামী লীগ সরকার দেশের অর্থনীতি, শিক্ষা সব দিক দিয়ে শেষ করে দিয়েছে দাবি করে সোলায়মান চৌধুরী বলেন, গণতান্ত্রিক সরকার জনগণের স্বার্থ নিয়ে চিন্তিত থাকে, আর অগণতান্ত্রিক সরকারের ভয়ে জনগণ তটস্থ থাকে। অস্ত্র দিয়ে ভয় দেখিয়ে বেশি দিন টিকে থাকা যায় না।

সর্বাধুনিক রাষ্ট্রের ধারণা হলো অধিকারবাদী রাষ্ট্র, এখান থেকেই তৈরি হয় নাগরিক ধারণার পূর্ণতা উল্লেখ করে তিনি আরও বলেন, আজকে নারীরাও যদি একই ধারণা পোষণ করেন, তবে তারা তাদের অধিকার অর্জনে সাম্যতা পাবেন।

এবি পার্টির যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট তাজুল ইসলাম বলেন, জনগণের নির্বাচিত সরকার ছাড়া নারী অধিকার এবং নাগরিক অধিকার কোনোটিই অর্জন সম্ভব নয়। নারীর অবদান ও অন্তর্ভুক্তি ছাড়া সমাজ সম্পূর্ণ হতে পারে না। আমার বাংলাদেশ পার্টির ‌‘নতুন স্বপ্ন ও নতুন চিন্তা’ এ বিষয়ে পথ দেখাবে এটা আমরা বিশ্বাস করতে চাই।

তিনি আরও বলেন, ধর্ষণের বিরুদ্ধে কঠোর আইন করা হয়েছে কিন্তু ধর্ষিতারা রাজনৈতিক পরিচয়ের কারণে বিচার পায় না। পার্লামেন্টে সাগর-রুনি হত্যার বিচার নিয়ে একটা অধিবেশন হওয়া দরকার বলে তিনি মত প্রকাশ করেন।

আইনজীবী ব্যারিস্টার নাসরীন সুলতানা মিলির সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন এবি পার্টির যুগ্ম সদস্য সচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ, ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক বিএম নাজমুল হক প্রমুখ।