বাংলাদেশের বিপক্ষে বিশ্ব রেকর্ড কিউই তারকার

26

বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক নিউজিল্যান্ডের কাছে পাত্তাই পায়নি বাংলাদেশ দল। ফারজানা হক পিংকির ফিফটির সুবাদে বাংলাদেশ করেছিল ১৪০ রান। জবাবে সুজি বেটসের ৬৮ বলে ৭৯ রানের ঝড়ে ২০ ওভারেই জিতে গেছে কিউইরা।

এই ইনিংস খেলার পথে একাধিক রেকর্ডের পাশাপাশি একটি বিশ্ব রেকর্ডও গড়েছেন নিউজিল্যান্ড নারী দলের এ তারকা ব্যাটার। তা হলো বিশ্বের দ্রুততম ব্যাটার হিসেবে নারীদের ওয়ানডে বিশ্বকাপে ১ হাজার রানের রেকর্ড।

বাংলাদেশের বিপক্ষে ম্যাচে ৭৩তম রানটি নেওয়ার সময় বিশ্বকাপে ১ হাজার রান পূরণ হয়েছে বেটসের। তাও মাত্র ২১ ইনিংস খেলে। এতদিন বিশ্বকাপে দ্রুততম ১ হাজার রানের রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার বেলিন্ডা ক্লার্কের দখলে। তার লেগেছিল ২২ ইনিংস।

নিউজিল্যান্ডের দ্বিতীয় ও সবমিলিয়ে ষষ্ঠ নারী ব্যাটার হিসেবে বিশ্বকাপে ১ হাজার রান করলেন বেটস। তার আগে বিশ্বকাপে হাজার রান করা ব্যাটাররা হলেন দেবোরাহ হকলি (১৫০১), জ্যানেট ব্রিটিন (১২৯৯), শার্লট এডওয়ার্ডস (১২৩১), বেলিন্ডা ক্লার্ক (১১৫১) ও মিথালি রাজ (১১৪৮)।

এছাড়া নারীদের ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ রানের তালিকায় সেরা পাঁচে ঢুকে গেছেন বেটস। আজকের ৭৯ রানের ইনিংসের পর ৪৮৭২ রান নিয়ে চতুর্থ স্থানে অবস্থান করছেন তিনি। তার আগে রয়েছেন মিথালি রাজ (৭৬৩২), শার্লট এডওয়ার্ডস (৫৯৯২) ও স্টেফানি টেলর (৫১৭৭)।

আজকের ৭৯ রানের ইনিংসটি বেটসের ওয়ানডে ক্যারিয়ারের ৩৯তম (১১ সেঞ্চুরি ও ২৮ ফিফটি) পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস। যার সুবাদে তিনিই এখন নিউজিল্যান্ডের ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ পঞ্চাশোর্ধ রানের ইনিংসের মালিক। দেবোরাহ হকলির রয়েছে ৩৮টি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস।

পাশাপাশি এখন পর্যন্ত খেলা সব দেশের বিপক্ষে অন্তত ফিফটি হাঁকানোর কীর্তি গড়লেন বেটস। অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বোচ্চ ৯টি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস আছে তার। পাঁচটি করে ৫০+ রানের ইনিংস আছে ভারত, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিপক্ষে।