নতুন ফিচার ‘আইবাবল’ নিয়ে এলো ইমো

35

জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ ইমো সম্প্রতি অ্যান্ড্রয়েড সংস্করণে ‘আইবাবল’ নামক নতুন একটি ফিচার চালু করেছে। এর মাধ্যমে প্রযুক্তিপ্রেমীরা আরও সহজ ও কার্যকরী উপায়ে যোগাযোগ করতে সক্ষম হবেন। এই ফিচারের ফলে বন্ধুদের দেওয়া মেসেজ স্ক্রিনে বেলুনের (বাবল) মতো ভেসে থাকবে। ফলে ব্যবহারকারীরা কোনো প্রয়োজনীয় মেসেজ মিস করবেন না।

অন্য কাজ করার সময় এই ফিচারটি ব্যবহারকারীদের তাদের মেসেজ (যা স্ক্রিনে বেলুনের মতো ভাসবে) সহজে লক্ষ্য করতে সাহায্য করবে। ফলে তারা কাছের মানুষদের সঙ্গে আরও কার্যকর উপায়ে যোগাযোগ বজায় রাখতে বা বন্ধন দৃঢ় করতে সক্ষম হবেন। এই ফিচারটি ব্যবহারের সময় ব্যবহারকারীরা প্রয়োজনীয় স্বাধীনতা পাবেন। ‘অল কন্ট্যাক্টস’ বা নির্বাচিত সর্বোচ্চ পাঁচজন কাছের মানুষের জন্য ‘মেসেজ অ্যালার্ট’ ফিচারটি ব্যবহার করা যাবে। নির্বাচিত পরিচিতজনেরা ব্যবহারকারীদের সঙ্গে যোগাযোগ শুরু করলে, সেসব বন্ধুদের অ্যাভাটার এবং চ্যাট যদি থাকে তা স্ক্রিনে ভেসে উঠবে। ব্যবহারকারীরা তাৎক্ষণিকভাবে তা দেখতে পাবেন।

নতুন এই আইবাবল ফিচারটি ব্যবহারকারীদের বেশ কিছু সুবিধা প্রদান করবে। এটি এমনভাবে তৈরি করা হয়েছে যা ব্যবহারকারীদের কাছের মানুষদের ওপর বিশেষ গুরুত্ব প্রদান করবে। ফলে একজন ইমো ব্যবহারকারী তার সবচেয়ে গুরুত্বপূর্ণ মানুষদের অগ্রাধিকার দিতে পারবেন। এছাড়াও ইমোর আইবাবল চ্যাট অপশনের জন্য স্ক্রিনে অল্প জায়গা প্রয়োজন হয়। ব্যবহারকারীর কাছের মানুষদের অনলাইন স্ট্যাটাস সম্পর্কিত নোটিফিকেশনের সুবিধাও যুক্ত করা হয়েছে এই ফিচারে।

ফিচারটি সক্রিয় করতে ব্যবহারকারীদের ইমো অ্যাপের প্রোফাইল পেজে প্রবেশ করে ‘আইবাবল’ খুঁজে বের করে তাতে ট্যাপ করতে হবে। এরপর আইবাবল ফিচারের পেজে ‘টার্ন অন সুইচ’ সক্রিয় করতে হবে। সক্রিয় করার পর ব্যবহারকারীরা ‘মেসেজেস’ এবং অনলাইন নোটিফিকেশনের জন্য বিভিন্ন ইউজার গ্রুপ বেছে নিতে পারবেন। এছাড়াও ব্যবহারকারীরা ‘ফ্লোটিং বাবল’- এ চাপ দিয়ে একে স্ক্রিনের নিচের কেন্দ্রে ‘X’ চিহ্নের কাছে টেনে এনে এই ফিচারটি সরিয়ে ফেলতে পারবেন।