সারাক্ষণ গেম খেলেও ফোন ভালো রাখার উপায়

33

সারাক্ষণ যারা মোবাইলে গেম খেলেন তাদের ফোনের আয়ু থাকে খুবই কম। নানা ধরনের সমস্যা দেখা দেয় এতে। বিশেষ করে কিছুক্ষণ গেম খেলার পরেই ফোনটা গরম হয়ে যেতে থাকে। এর থেকে দেখা দিতে পারে থার্মাল থ্রটিংয়ের মতো সমস্যা।

থার্মাল থ্রটিংয়ে শুধু গেমের পারফর্মেন্সটাই খারাপ হয় না, সেই সঙ্গে ডিভাইসটাও একটু একটু করে খারাপ হতে থাকে। মাঝে মাঝেই হ্যাং হয়ে যায়। অন্য কাজগুলো আর স্বাচ্ছন্দ্যে করাই যায় না।

তবে খুব সহজ কিছু উপায়ে আপনি আপনার ফোনের স্বাস্থ্য ভালো রাখতে পারবেন। হ্যাঁ, সেটা সারাক্ষণ গেম খেলার পরও। চলুন জেনে নেওয়া যাক উপায়গুলো-

স্ক্রিন রিফ্রেশ রেট অ্যাডজাস্ট করে নিন
স্মার্টফোনে গেম খেলার সময়ে যদি স্ক্রিন রিফ্রেশ রেট অ্যাডজাস্ট করে নিতে পারেন, তাহলে অনেকটাই উপকার পাবেন। এক্ষেত্রে ফোনের সেটিংসের ডিসপ্লে অপশন যান। সেখান থেকে পর পর বেছে নিতে হবে Advanced ও Refresh Rate। এরপরে বেছে নিতে সর্বোচ্চ রিফ্রেশ রেট, যা সাধারণত 90Hz হয়ে থাকে।

জাঙ্ক ডিলিট করা
স্মার্টফোনে মেমোরির সমস্যা নিয়ে যারা নাজেহাল। তারা ভালোমতোই জানেন এই জাঙ্ক ডিলিট করা কত কাজে আসে! ওই একই পদ্ধতি কিন্তু স্মার্টফোনের গেমিং পারফর্মেন্স বাড়িয়ে তুলতে সাহায্য করবে। জাঙ্ক ডিলিট করলে মেমোরি বাড়বে আর তা গেমের পারফর্মেন্সও বাড়িয়ে তুলবে।

ডিসকর্ড ওভারলে অ্যাপ্লাই
মাল্টিপ্লেয়ার গেমগুলোয় অনেক ব্যবহারকারীকেই ভয়েস চ্যাট সিস্টেম নিয়ে বেকায়দায় পড়তে হয়। ওই পরিষেবা যেমন সুবিধার হয় না, তেমনই তা অসুবিধাজনক হয়ে দাঁড়ায় গেমের গ্রাফিক্স আর পারফর্মেন্সের ক্ষেত্রেও। এক্ষেত্রে সেটিংস থেকে ডিসকর্ড ওভারলে (Discord Overlay) অ্যাপ্লাই করে রাখলে অনেক বেশি স্মুদ হয়ে উঠবে গেমের পারফর্মেন্স।