নড়াইলে প্রথম প্রদর্শিত ‘রোবট মানিক মিয়া’শোনাল বঙ্গবন্ধুর জীবনী

118

স্টাফ রিপোর্টার ॥ টিম রোবটওয়ালা ও এনাবেল আইটি ফার্মের তৈরী রোবট ‘মানিক মিয়া’র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। “স্টেপ টু দ্য ফিউচার” এ থীমকে সামনে রেখে সোমবার (২৮ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে নড়াইল শিল্পকলা একাডেমি মিলনায়তনে রোবট প্রদর্শনী উদ্বোধন করেন নড়াইলের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফকরুল হাসান। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার তানজিলাসহ গণ্যমান্য ব্যক্তি ও শতাধিক শিক্ষার্থীরা।

টিম রোবটওয়ালা ও এনাবেল আইটি ফার্মের প্রতিষ্ঠাতা শেখ নাঈম হাসান মুন, নাঈমুল ইসলাম অরণ্য এবং ‘হেল্প ফর এভরিয়ন অ্যাপ’ এর উদ্ভাবক মো: আশিকুর রহমান সৌরভের প্রশ্নোত্তরে ‘বোরট মানিক মিয়া’ ব্যক্তিগত কুশল বিনিময় করে এবং পরে দর্শকদের সামনে ‘বোরট মানিক মিয়া’ বঙ্গবন্ধুর জীবনী শোনায়।

এর আগে রোবট সম্পর্কে ব্যাখায় বলা হয়, রোবট স্বয়ংক্রিয়ভাবে পরিচালিত একটি মানব তৈরি মেশিন যা মানুষের প্রচেষ্টাকে প্রতিস্থাপন করে, তবে এটি মানুষের মতো মানবিক উপায়ে কাজ করতে পারে না। রোবটকে একটি জীবন্ত প্রাণীর মতো সাদৃশ্যপূর্ণ স্বাথীনভাবে চালাতে সক্ষম এবং জটিল ক্রিয়াকালাপ সম্পাদন করা রোবটের একটি বড় ব্যবহার।

এ সম্পর্কে আর বলা হয়, রোবট শব্দটির উৎপত্তি চেক শব্দ ‘রোবোটা’ থেকে, যার অর্থ ফোরসড লেবার বা মানুষের দাসত্ব কিংবা একঘেয়েমি খাটুনি বা পরিশ্রম করতে পারে এমন যন্ত্র। রোবট অত্যন্ত দ্রুতগতিতে এবং ক্লান্তিহীনভাবে পূর্বলিখিত প্রোগ্রামের ভিত্তিতে কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে স্বয়ংক্রিয়ভাবে কাজ করতে পারে। প্রত্যেকটি কাজের জন্য আলাদা আলাদা ভাবে নির্দেশনা রোবটের মেমোরিতে তৈরী করে দিতে হয়। যেসকল কাজ মানুষের পক্ষে সম্ভব নয় সেখানে রোবটকে কাজে লাগানো হয়। অধিক তাপ, অধিক ঠান্ডা, অতি সুক্ষ্ম কাজ, অতি বিপজ্জনক জায়গায় পৌছানো ইত্যাদি রোবট দ্বারা করানো হয়। দিন দিন রোবটকে আরও উন্নত করার চিন্তাভাবনা চলছে যাতে এটি মানুষের বিকল্প হতে পারে।

অনুষ্ঠানটি আয়োজক হিসেবে ছিলো নড়াইলের ‘হেল্প ফর এভরিয়ন অ্যাপ’। আর স্পন্সর হিসেবে এএআরভিআই, কেবিএস গ্লোবাল ট্রেড এন্ড এইচআর সোল্যুশন, টিটির (অঅজঠও, কইঝ এষড়নধষ ঞৎধফব ্ ঐজ ঝড়ষঁঃরড়হং, ঃরঃরৎ ) এবং মিডিয়া পার্টনার ছিলো স্থানীয় সাপ্তাহিক ও অনলাইন পত্রিকা নড়াইলকণ্ঠ।

অনুষ্ঠানটি আয়োজনে সার্বিকভাবে যারা কাজ করেছেন তারা হলো ‘হেল্প ফর এভরিয়ন অ্যাপ’ এর আশিকুর রহমান সৌরভের নেতৃত্বে একদল তরুণ ইফাজ আমান, শাহ মো: মাহি, উসল আহমেদ জিসান, মো: হোছেন মিয়া, মো: শিমুল মোল্লা।

বিস্তারিত জানতে নিচের লিংকে ক্লিক করুন: