এনআইডির তিন সমস্যা সমাধানে ইসির মাঠ কর্মকর্তাদের ফের নির্দেশ

54

মৃত স্ট্যাটাস, মানসিক ভারসাম্যহীন ও দ্বৈত ভোটারদের সমস্যা সমাধানে আবারও নির্দেশনা দিয়ে অনুরোধ করেছে নির্বাচন কমিশনের (ইসি) আওতাধীন জাতীয় পরিচয় নিবন্ধন (এনআইডি) অনুবিভাগ। এর আগে, গত বছর দুই দফা চিঠি দিলেও তা যথাযথভাবে প্রতিপালন হচ্ছে না বলে মনে করছে এনআইডি। এজন্য ইসির মাঠ কর্মকর্তাদের চিঠি দিয়ে পুনরায় অনুরোধ করল।

এনআইডির সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এই তিন সমস্যা সমাধানে গত বছর ২০ সেপ্টেম্বর ও ২৫ নভেম্বর মাঠ পর্যায়ের কর্মকর্তাদের চিঠি দেয় কমিশন। বর্তমানে এই বিষয়ে আবারও চিঠি দিয়েছে ইসি। দ্বৈত ভোটার, মানসিক ভারসাম্যহীন ও মৃত স্ট্যাটাস নিয়ে যেসব ভোটার সমস্যার মধ্যে রয়েছেন, তাদের সমস্যা যথাযথ প্রমাণের ভিত্তিতে মাঠ থেকেই সমাধানের নির্দেশনা দিয়েছিল এনআইডি। কিন্তু ছয় মাস হতে চললেও এখনো সাধারণ জনগণ এই তিন সমস্যা সমাধানে ইসির প্রধান কার্যালয়ে চলে আসছে।

ADVERTISEMENT

এনআইডির উপপরিচালক মোহাম্মদ শাহীন আকন্দ স্বাক্ষরিত বার্তায় কমিশনের নির্দেশনা মোতাবেক প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়।

কর্মকর্তারা জানান, নির্দেশনাটি সব আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, সিনিয়র জেলা/জেলা নির্বাচন কর্মকর্তা ও উপজেলা/ থানা নির্বাচন কর্মকর্তার কাছে পাঠানো হয়। জাতীয় পরিচয়পত্র সেবা সহজীকরণের লক্ষ্যে মাঠ পর্যায় সব স্তরে ক্ষমতায়ন করা হয়েছে। বর্তমানে নাগরিকদের জাতীয় পরিচয়পত্র সেবা পেতে যেসব সমস্যার সম্মুখীন হতে হচ্ছে তার মধ্যে অন্যতম হচ্ছে দ্বৈত ভোটার, ভারসাম্যহীন ও মৃত স্ট্যাটাস সংক্রান্ত সমস্যা। ইতোমধ্যে ডেড স্ট্যাটাস সমস্যা সমাধানের লক্ষ্যে রেজিস্ট্রেশন অফিসারকে নির্দেশনা দেওয়া হয়েছে এবং সেই মোতাবেক কার্যক্রম চলমান রয়েছে।

এ প্রসঙ্গে এনআইডির মহাপরিচালক এ কে এম হুমায়ুন কবীর ঢাকা পোস্টকে বলেন, এ সংক্রান্ত একটি বার্তা দিয়েছি। বার্তায় বলেছি, গত বছর যেই চিঠিগুলো দেওয়া হয়েছিল, ওই চিঠি অনুযায়ী যেন মৃত, মানসিক ভারসাম্যহীন ও দ্বৈত ভোটার সমস্যা সমাধানের কার্যক্রম ত্বরান্বিত করা হয়। গত বছর চিঠি দেওয়ার পর এখনো আমাদের কাছে এই ধরনের সমস্যা নিয়ে আসছে। মাঠ পর্যায়ে নাকি এই সমস্যা নিয়ে গেলে সমাধান করা হচ্ছে না। আমরা এগুলো মাঠ পর্যায় থেকেই সমাধান করতে বলেছি। কোনোভাবেই যেন মানুষের ভোগান্তি না হয়, সেজন্যই এই মেসেজটি আবার দেওয়া হয়েছে।