মাতৃভাষার জন্য আত্মদান এক বিরল ঘটনা

91

সত্যিই আশ্চর্যজনক, আমরাই একমাত্র জাতি, ভাষার জন্য জীবন দিয়েছি। যা পূথিবীর ইতিহাসে বিরল। ভাষার জন্য আত্মদান এক বিরল ঘটনা। প্রবাসে বাংলা ভাষার চর্চা ও নতুন প্রজন্মের মাঝে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের চেতনাকে তুলে ধরতে এবারও শহীদ মিনার বেদীতে পুষ্পস্তবক অর্পণ করা হবে।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির সভাপতি মো. রশিদ রিপন এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

এসময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির সভাপতি মো. রশিদ রিপন, সাধারণ সম্পাদক জয়ন্ত বসু, সহ-সভাপতি মো. কাদির, সহ-সভাপতি মো. নজরুল ইসলাম এবং যুগ্ম সাধারণ সম্পাদক তাসফিন হোসেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ ও দিবসের অনুষ্ঠানমালা তুলে ধরেন সংগঠনের সাধারণ সম্পাদক জয়ন্ত বসু। নানা প্রতিবন্ধকতার মাঝেও যেন বাংলা ভাষার চর্চা অব্যাহত থাকে, সেজন্য অভিভাবকদের মনযোগী হওয়ার অনুরোধ করেন তিনি।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির সহ-সভাপতি মো. কাদির বলেন, আমরা আমাদের মাতৃভাষার জন্য প্রাণ দেওয়া শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করছি ও গর্বের সঙ্গে আপনাদের ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উদযাপনে আমন্ত্রণ জানাচ্ছি।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির সহ-সভাপতি মো. নজরুল ইসলাম বলেন, জাতীয় ঐক্যে আসুন আমরা সবাই একমত হয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সম্মান জানাই ও বাঙালি চেতনায় উদ্বুদ্ধ হই। বাঙালি জাতির চির প্রেরণা ও অবিস্মরণীয় এই দিনটিকে স্মরণীয় করে রাখি।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির যুগ্ম সাধারণ সম্পাদক তাসফিন হোসেন বলেন, আমাদের গর্ব, আমাদের অহংকার ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’। আসুন আমরা সবাই মিলে একত্রিত হয়ে একুশে ফেব্রুয়ারিতে সেই সব বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করি।

প্রতি বছরের মতো এবছরও বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগারি নতুন প্রজন্মের মাঝে একুশের চেতনাকে তুলে ধরতে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।