শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সিদ্ধান্ত হতে পারে আজ

3

চলতি মাসের শেষ দিকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বুধবার (১৬ ফেব্রুয়ারি) রাতে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সঙ্গে বৈঠক করবেন শিক্ষামন্ত্রীসহ শিক্ষা প্রশাসনের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ জাগো নিউজকে বলেন, আজ রাতে করোনাবিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে। বৈঠকে শিক্ষামন্ত্রীসহ অনেকে উপস্থিত থাকবেন। পরামর্শক কমিটির সঙ্গে আলোচনার পর শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হবে কি না বা খুলে দেওয়া হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

করোনা সংক্রমণের কারণে ২০২০ সালের ১৭ মার্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হলে দীর্ঘ ১৮ মাস পর গত বছরের সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। তখন শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিলেও শ্রেণি কার্যক্রম চলছিল স্বল্প পরিসরে। সব শ্রেণির ক্লাস সব দিন হচ্ছিল না।

কিন্তু নতুন করে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় গত মাসে আবার শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করে সরকার। গত ২১ জানুয়ারি এই ছুটি শুরু হয়। প্রথম দফায় এই ছুটি শেষ হওয়ার কথা ছিল ৬ ফেব্রুয়ারি। কিন্তু পরে তা আবার বাড়িয়ে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়। সম্প্রতি এইচএসসি-সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ অনুষ্ঠানে চলতি মাসের শেষ দিকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হতে পারে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ চাঁদপুর জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত নবনির্বাচিত চেয়ারম্যানদের শপথ গ্রহণ অনুষ্ঠান শেষে শিক্ষামন্ত্রীও সাংবাদিকদের এ কথা জানান।