জামিন পেতে ফের হাইকোর্টে জিকে শামীমের মা

86

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগের মামলায় জি কে শামীমের মা আয়েশা আক্তারকে ২০২১ সালের ২৯ নভেম্বর আট সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

আত্নসমর্পনের পর গত ২৫ জানুয়ারি ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশের আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠান। এরপর ওই আদেশের বিরুদ্ধে আয়েশা আক্তার জামিন আবেদন করেন হাইকোর্টে।

এ বিষয়ে হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল বেঞ্চে শুনানি হওয়ার কথা রয়েছে।

সংশ্লিষ্ট কোর্টের রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক জাগো নিউজকে জানান, সোমবার (১৪ ফেব্রুয়ারি) আবেদনটি শুনানির জন্যে কার্যতালিকায় (কজলিস্টে) ছিল। কিন্তু আবেদনকারী নট দিস উইক (এ সপ্তাহে শুনানি নয়) বলে আদালতের অনুমতি নিয়েছেন।

তিনি জানান, আদালতে জিকে শামীমের মায়ের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনির হোসেন। আর আবেদন করেছিলেন আইনজীবী মো. আল মামুন।

এর আগে ২০২১ সালের নভেম্বর জি কে শামীম ও তার মা আয়েশা আক্তারের নামে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দেওয়া চার্জশিট আমলে নেন আদালত। তখন পলাতক থাকায় আয়েশা আক্তারের নামে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ২০১৯ সালের ২১ অক্টোবর দুদকের সমন্বিত জেলা কার্যালয়-১ এর উপ-পরিচালক মো. সালাহ উদ্দিন এই মামলা করেন। মামলায় জি কে শামীম ও তার মা আয়েশা আক্তারের বিরুদ্ধে পরস্পর যোগসাজশে অবৈধ উপায়ে ২৯৭ কোটি ৮ লাখ ৯৯ হাজার ৫০০ টাকা ভোগ দখলে রাখার অভিযোগ আনা হয়।