জাপানে কারখানায় আগুন, ৪ শ্রমিক নিহত

44

জাপানে একটি কারখানায় অগ্নিকাণ্ডে চার শ্রমিক নিহত হয়েছেন। শনিবার স্থানীয় পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, আগুন নেভাতে রাতভর কাজ করেছেন দমকল কর্মীরা।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, উত্তরাঞ্চলীয় নিগাতা শহরে মধ্যরাতে ওই কারখানায় আগুন লাগে। সে সময় প্রায় ৩০ জন শ্রমিক ঘটনাস্থলে ছিলেন। কী কারণে আগুন লেগেছে তা এখনও নিশ্চিত নয়।

পুলিশের এক মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, আমরা চারজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হয়েছি। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি।

রাষ্ট্রীয় প্রচারমাধ্যম এনএইচকে জানিয়েছে, অগ্নিকাণ্ডের পর আরও দুই শ্রমিক নিখোঁজ রয়েছেন। এছাড়া অসুস্থ অবস্থায় আরও একজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থানীয় দমকল বিভাগের এক কর্মকর্তা বলেন, দুর্ঘটনার পর থেকে প্রায় আট ঘণ্টা আগুন নিয়ন্ত্রণের জন্য কাজ করেছেন দমকল কর্মীরা।

তিনি বলেন, আমরা ঘটনাস্থলে দমকলের ২২টি ট্রাক পাঠিয়েছি। দমকল কর্মীরা এখনও কাজ চালিয়ে যাচ্ছেন। ওই কারখানাটি জাপানের বৃহত্তম চাল উৎপাদনকারী প্রতিষ্ঠান সানকো সেইকার।

জাপানে আগুন লাগার ঘটনা বিরল। সেখানে ভবন নির্মাণের মানদণ্ড সঠিকভাবে মেনে চলা হয়। এ ধরনের অপরাধের ঘটনাও খুব একটা দেখা যায় না।

গত বছরের ডিসেম্বরে ওসাকার একটি মানসিক হাসপাতালে অগ্নিকাণ্ডে ২৫ জন প্রাণ হারায়। ওই হাসপাতালের সাবেক এক কর্মীই আগুন লাগিয়েছেন বলে সন্দেহ করা হয়।