পারলেন না সাকিব-মোস্তাফিজ, ক্রিকইনফোর বর্ষসেরা হলেন যারা

81

বর্ষসেরা ওয়ানডে ব্যাটিং, টি-টোয়েন্টি বোলিংয়ে মনোনীদের তালিকায় নাম ছিল বাংলাদেশের তারকা ক্রিকেটার সাকিব আল হাসান, মুশফিকুর রহিম এবং মোস্তাফিজুর রহমাদের। তবে, চূড়ান্ত ফলাফলে বাংলাদেশের কেউ জিততে পারলেন না পুরস্কার।

ক্রিকেটের তিন ফরম্যাচে বিভিন্ন ক্যাটাগরিতে ইএসপিএন ক্রিকইনফো বর্ষসেরা পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয় আজ। যেখানে বর্ষসেরা টেস্ট ব্যাটার হিসেবে পুরস্কার জিতেছেন রিশাভ পান্ত। গ্যাবায় অস্ট্রেলিয়ার বিপক্ষে অপরাজিত ৮৯ রান করে স্বাগতিকদের হারানোয় কৃতিত্ব দেখানোর জন্য তাকে নির্বাচন করা হয় এই পুরস্কারের জন্য।

সে সঙ্গে বর্ষসেরা টেস্ট বোলার হিসেবে পুরস্কৃত করা হয়েছে নিউজিল্যান্ডের পেসার কাইল জেমিসনকে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের বিপক্ষে ৩১ রান দিয়ে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। ওই পারফরম্যান্সকেই বর্ষসেরার জন্য নির্বাচিত করা হয়।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরে চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনকেই নির্বাচিত করা হয়েছে ক্যাপ্টেন অব দ্য ইয়ার হিসেবে।

ওয়ানডে ব্যাটিংয়ে সাকিব-মুশফিকদের নাম ছিল। বোলিংয়ে ছিল সাকিবের নাম। কিন্তু কোনো ক্যাটাগরিতেই নাম আসলো না তাদের। বরং বর্ষসেরা ওয়ানডে ব্যাটার হিসেবে পুরস্কার জিতলেন পাকিস্তানের ফাখর জামান। দক্ষিণ আফ্রিকার অনবদ্য ১৯৩ রান করার সুবাধে এই পুরস্কার জিতলেন তিনি।

ওয়ানডেতে সেরা বোলার হিসেবে পুরস্কার জিতলেন ইংল্যান্ডের মিডিয়াম পেসার সাকিব মাহমুদ। পাকিস্তানের বিপক্ষে ৪২ রানে ৪ উইকেট নেয়ার কৃতিত্ব হিসেবে এ পুরস্কার পেলেন তিনি।

টি-টোয়েন্টি ক্রিকেটে বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে জস বাটলার যে ৬৭ বলে অপরাজিত ১০১ রান করেছিলেন, সেটাকেই সেরা হিসেবে বিবেচনায় আনা হয়েছে। আর ভারতের বিপক্ষে দুর্দান্ত বোলিং করা পাকিস্তানের শাহিন আফ্রিদি হলেন বছরের সেরা টি-টোয়েন্টি বোলার। ৩১ রানে ৩ উইকেট নিয়ে ভারতের বিপক্ষে যে কোনো বিশ্বকাপে প্রথম জয়ের স্বাদ এনে দিয়েছিলেন তিনি পাকিস্তানকে।

যারা পুরস্কার জিতলেন

টেস্টের সেরা ব্যাটিং: রিশাভ পান্ত, ৮৯ অপরাজিত, প্রতিপক্ষ: অস্ট্রেলিয়া।
টেস্টের সেরা বোলিং: কাইল জেমিসন, ৫/৩১, প্রতিপক্ষ: ভারত।
ওয়ানডের সেরা ব্যাটিং: ফাখর জামান, ১৯৩, প্রতিপক্ষ: দক্ষিণ আফ্রিকা।
ওয়ানডের সেরা বোলিং: সাকিব মাহমুদ ৪/৪২, প্রতিপক্ষ: পাকিস্তান।
টি-টোয়েন্টি সেরা ব্যাটিং: জস বাটলার, ১০১ অপরাজিত, প্রতিপক্ষ: শ্রীলঙ্কা।
টি-টোয়েন্টি সেরা বোলিং: শাহিন আফ্রিদি ৩/৩১, প্রতিপক্ষ: ভারত
নারী বর্ষসেরা ব্যাটিং: বেশ মুনি ১২৫* প্রতিপক্ষ: ভারত
নারী বর্ষসেরা বোলিং: কেট ক্রস, ৫/৩৪, প্রতিপক্ষ: ভারত
সহযোগি দেশগুলোর সেরা ব্যাটিং: গেরহার্ড ইরাসমাস, ৫৩ অপরাজিত, প্রতিপক্ষ: আয়ারল্যান্ড
সহযোগি দেশগুলোর মধ্যে সেরা বোলিং: রুবেন ট্রুমপেলম্যান ৩/১৭, প্রতিপক্ষ: স্কটল্যান্ড
বছরের সেরা অভিষেক: অলি রবিনসন (ইংল্যান্ড)।
বর্ষসেরা অধিনায়ক: কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড)।