ভারতে বাংলাদেশিদের চিকিৎসা বিল পরিশোধ সহজ করলো ভিসা

35

ভারতে স্বাস্থ্যসেবাসংক্রান্ত বিল পরিশোধের পদ্ধতি সহজ করতে হাসপাতাল সেবা ডেলিভারি প্ল্যাটফর্ম ভাইদামের সঙ্গে অংশীদারত্ব করেছে বিশ্বের শীর্ষস্থানীয় ডিজিটাল পেমেন্ট সেবাদাতা প্রতিষ্ঠান ভিসা। এর ফলে ভারতে স্বাস্থ্যসেবার বিল পরিশোধে ছাড়সহ নানা সুযোগ পাবেন বাংলাদেশের ভিসা কার্ডধারীরা।

ভিসার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, শুধু দ্বৈত মুদ্রার কার্ড দিয়ে দেশের বাইরে বিল পরিশোধের সুযোগ আছে। এ জন্য আগে থেকেই ব্যাংকের অনুমোদন নিতে হয়।

এ নিয়ে ভিসার বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার সৌম্য বসু বলেন, ‘নিজ দেশের বাইরে চিকিৎসাসেবা গ্রহণের ক্ষেত্রে মানুষকে বিভিন্ন ধরনের জটিলতার মুখোমুখি হতে হয়। তাই বাংলাদেশের নাগরিকেরা যাতে ভারতে স্বাচ্ছন্দ্যে, বিস্তৃত পরিসরের চিকিৎসাসেবা গ্রহণ করতে পারেন এবং চিকিৎসাবাবদ খরচ ভিসা কার্ড ব্যবহার করে সহজে পরিশোধ করতে পারেন, এ জন্য আমরা ভাইদামের সঙ্গে চুক্তি করতে পেরে অত্যন্ত আনন্দিত। বাংলাদেশ থেকে বিপুলসংখ্যক মানুষ চিকিৎসাসেবা গ্রহণের জন্য ভারতে যান। ভারতের বিভিন্ন সেরা হাসপাতালে চিকিৎসাসেবা গ্রহণের জন্য বাংলাদেশের মানুষদের ছাড়সুবিধার বিষয়টি নিশ্চিত করতে পেরে আমরা আনন্দিত।’

ভাইদাম প্ল্যাটফর্মের মাধ্যমে বাংলাদেশ, নেপালসহ অনেক দেশ থেকে স্বাস্থ্যসেবা গ্রহণে ইচ্ছুক রোগীদের বিভিন্ন চিকিৎসাসেবা ভারতের একশোটির বেশি হাসপাতালে নিতে সহায়তা করবে। এ ছাড়া রোগীদের ভিসা আমন্ত্রণ ও ভারতে পৌঁছানোর পর ভাইদাম রোগীদের ভ্রমণসংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সহযোগিতা করবে। এ অংশীদারত্বের ফলে ভাইদামের মাধ্যমে চিকিৎসাসেবা গ্রহণে ইচ্ছুক ভিসার কার্ডধারীরা ভারতে সার্জারিসহ অন্যান্য চিকিৎসায় ১০ শতাংশ পর্যন্ত ছাড়সুবিধা পাবেন।

এ নিয়ে ভাইদাম হেলথের কো-ফাউন্ডার পঙ্কজ চন্দনা বলেন, ‘বেশ কয়েক বছর ধরেই চিকিৎসাসেবা গ্রহণের জন্য মানুষ বাংলাদেশ থেকে ভারতে যাচ্ছেন। ভারতের চিকিৎসক ও হাসপাতালগুলোর উন্নতমানের চিকিৎসাসেবা প্রদান ও পেশাদারি এ বিপুল সাড়া ও বিশ্বাস অর্জনের অন্যতম কারণ। গত ছয় বছরে হাজারো মানুষকে চিকিৎসাসেবা প্রদান করার মাধ্যমে এখন আমরা বিশ্বজুড়ে সবচেয়ে বিশ্বস্ত ব্র্যান্ড ভিসার অংশীদার হয়েছি, যাতে করে ভিসার কার্ডধারীরা ভাইদাম হাসপাতাল নেটওয়ার্কের মাধ্যমে সেবা গ্রহণ করে দ্রুত আরোগ্য লাভ করতে পারেন।’

একজন রোগী বা রোগীর সেবাদাতা ভাইদামের ওয়েবসাইটের মাধ্যমে হাসপাতাল, চিকিৎসক ও তাদের প্রয়োজনীয় চিকিৎসা গ্রহণের বিষয়টি বাছাই করে ভিসা কার্ডের মাধ্যমে তাদের বিল পরিশোধ করতে পারবেন। ভারতে পৌঁছে চিকিৎসাসেবা গ্রহণ করে ভারতের হাসপাতালগুলোতে বিল পরিশোধ করা যাবে। বাংলাদেশে ইস্যু করা ভিসা কার্ডের মাধ্যমে তারা বিল পরিশোধ করতে পারবেন।

চিকিৎসাসেবা গ্রহণের জন্য অন্য দেশে গিয়ে বিভিন্ন জটিলতা এড়াতে চিকিৎসাসেবা প্রার্থীদের বুকিং থেকে শুরু করে চিকিৎসা প্রক্রিয়ায় সহযোগিতা করতে একজন কর্মকর্তা তাদের সহযোগিতা করবেন। ভিসা ও ভাইদামের মধ্যে এ অংশীদারত্ব ভারতে চিকিৎসাসেবা গ্রহণে ইচ্ছুকদের চিকিৎসাসেবা গ্রহণের বিল পরিশোধ করার বিষয়টিকে আরও সহজ করবে। এ অফার আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত চলমান থাকবে।