বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষে তমিজউদ্দিন টেক্সটাইল

3

গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ স্থানটি দখল করেছে তমিজউদ্দিন টেক্সটাইল মিলস লিমিটেড। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম কমার শীর্ষ স্থানটি দখল করেছে প্রতিষ্ঠানটি।

গেল সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৩ দশমিক ৪১ শতাংশ। টাকার অংকে প্রতিটি শেয়ারের দাম কমেছে ২৫ টাকা ২০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির শেয়ার দাম দাঁড়িয়েছে ১৬২ টাকা ৭০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ছিল ১৮৭ টাকা ৯০ পয়সা।

শেয়ারের এমন দাম কমা এ কোম্পানিটি সর্বশেষ ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য বিনিয়োগকারীদের ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। তার আগে ২০২০ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। আর ২০১৯ সালে ২৭ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল।

ডিএসইর মাধ্যমে প্রকাশিত সর্বশেষ আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটি চলমান হিসাব বছরের প্রথম ছয় মাসে (২০২১ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত) শেয়ারপ্রতি মুনাফা করেছে ২ টাকা ৬০ পয়সা।

অন্যদিকে, শেয়ার দামে বড় পতন হওয়ায় বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার কিনতে রাজি হননি। এতে গেল সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩ কোটি ১৭ লাখ ১৮ হাজার টাকা। এতে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৬৩ লাখ ৪২ হাজার টাকা।

তমিজউদ্দিন টেক্সটাইলের পরেই গত সপ্তাহে দাম কমার তালিকায় ছিল কাট্টালী টেক্সটাইল। সপ্তাহজুড়ে এ কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৩ দশমিক ২৭ শতাংশ। ১১ দশমিক ৬৬ শতাংশ দাম কমার মাধ্যমে পরের স্থানে রয়েছে পেপার প্রসেসিং।

এছাড়া গত সপ্তাহে দাম কমার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- প্রিমিয়ার সিমেন্টের ১০ দশমিক ৯৪ শতাংশ, গ্লোবাল হেবি কেমিক্যালের ১০ দশমিক ৬৭ শতাংশ, গোল্ডেন সনের ১০ দশমিক ৩৬ শতাংশ, একমি পেস্টিসাইডের ৯ দশমিক ৩৬ শতাংশ, মুন্নু ফেব্রিক্সের ৯ দশমিক ৪৫ শতংশ, জুট স্পিনার্সের ৮ দশমিক ৬৫ শতাংশ এবং জিবিবি পাওয়ারের ৮ দশমিক ১১ শতাংশ দাম কমেছে।