ইনস্টাগ্রামের সব ভিডিওতে রিমিক্স ব্যবহারের উপায়

14

ইনস্টাগ্রামের নতুন নতুন ফিচার যেমন ব্যবহার সহজ করছে। তেমনি বাড়ছে ব্যবহারকারীর সংখ্যাও। জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের অন্যতম একটি ফিচার হচ্ছে রিল ভিডিও।

ইনস্টাগ্রামে নিজেদের দর্শক তৈরি করতে কিংবা কখনো কখনো আকর্ষণীয় বা মজার রিল পোস্টের কোনো বিকল্প নেই। বেশ কাজেও দেয় এটি। ইনস্টাগ্রামের বিশেষ এই ফিচারের মাধ্যমে ৬০ সেকেন্ড দৈর্ঘ্যের ছোট ভিডিও ক্যাপচার করা যায়। এরপর তা নিজের প্রোফাইলে আপলোড করুন। বিভিন্ন ক্রিয়েটিভ ভিডিও সহ যে কোনো ভিডিও এতে পোস্ট করতে পারবেন এখানে। যাতে হুহু করেই বাড়ে ফলোয়ারের সংখ্যা।

সম্প্রতি ইনস্টাগ্রাম তাদের রিমিক্স ফিচারের ব্যবহার বাড়াচ্ছে। এর ফলে ইনস্টাগ্রামের রিল ছাড়াও সকল পাবলিক ভিডিওতে ব্যবহার করা যাবে রিমিক্স ফিচার। মেটা কোম্পানি আগের বছরেই প্রথম নিয়ে এসেছিল রিমিক্স ফিচার। যা শর্ট ভিডিও ফরম্যাট অর্থাৎ রিলস্ নামে পরিচিত।

এর মাধ্যমে ক্রিয়েটররা তাদের নিজস্ব ভিডিওতে ব্যবহার করতে পারবে রিমিক্স ফিচার। যা তাদের রিল তৈরি করতে সাহায্য করবে। রিমিক্স ফিচার ব্যবহার করা যাবে রেগুলার ইনস্টাগ্রাম ভিডিওর ক্ষেত্রেও। পাওয়া যাবে বেশি টাইম লিমিট।

চলুন দেখে নেওয়া যাক ইনস্টাগ্রামে রেগুলার ভিডিওতে রিমিক্স ফিচার ব্যবহার করার উপায়-

ইনস্টাগ্রামে প্রথমেই বেছে নিতে হবে নিজেদের পছন্দের ভিডিও।
এরপর নিজেদের পছন্দ করা ভিডিও-র উপরের ডান দিকের কোণে থাকা তিনটি ডটে ক্লিক করুন।
তিন ডটে ক্লিক করার পরে সেখানে দেখতে পাবেন ‘রিমিক্স দিস ভিডিও’ অপশন।
এরপর সেটি সিলেক্ট করতে হবে এবং অ্যাড করতে হবে নিজেদের পছন্দের সেই ভিডিও।

রিল ভিডিওতে একই পদ্ধতিতে অ্যাড করতে পারবেন রিমিক্স-

ইনস্টাগ্রামে প্রথমেই বেছে নিতে হবে নিজেদের পছন্দের রিল।
এরপর সেই রিলের উপরের ডান দিকের কোণে থাকা তিনটি ডটে ক্লিক করুন।
সেখান থেকে সিলেক্ট করুন ‘রিমিক্স দিস রিল’।
এখানে নিজেদের স্ক্রিনে দুই ভাগে দেখতে পাওয়া যাবে সেই ভিডিও। এক দিকের স্ক্রিনে দেখতে পাওয়া যাবে অরিজিনাল কনটেন্টের ক্লিপ এবং স্ক্রিনের অন্য দিকে দেখতে পাওয়া যাবে এডিট করা কনটেন্ট।
এবার এডিট করা নতুন ভিডিওতে অ্যাডজাস্ট করা যাবে ভলিউম, নতুন ক্লিপ, ভয়েস ওভার। এর পর সেটি রেকর্ড করা যাবে।

সূত্র: এনডিটিভি গ্যাজেট