দ. আফ্রিকায় প্রবাসীকে পুড়িয়ে হত্যা: জামিন মেলেনি ৪ বাংলাদেশির

4

দক্ষিণ আফ্রিকায় রেজাউল আমিন মোল্লা নামে এক বাংলাদেশিকে অপহরণ করে হত্যার পর মরদেহ পুড়িয়ে ফেলার অভিযোগে আটক অপর চার বাংলাদেশির জামিন নামঞ্জুর করেছেন কোয়াখাপন্টিন ম্যাজিস্ট্রেট কোর্ট আদালত। এ বিষয়ে আগামী ১ ফেব্রুয়ারি শুনানির দিন ধার্য করেছেন আদালত।

ঘটনার বিবরণে জানা যায়, গত বছরের ১০ ডিসেম্বর জোহানেসবার্গের অদূরে ফেরিনাখানের ফান্ডারবিলি থেকে চার বাংলাদেশি রেজাউলকে অপহরণ করে। এরপর পান্ডাভিল পার্কে ২৫ ডিসেম্বর পর্যন্ত তাকে আটকে রেখে মুক্তিপণের জন্য অমানুষিক নির্যাতন করা হয়। পরদিন ২৬ ডিসেম্বর রাতে রেজাউলকে আগুনে পুড়িয়ে হত্যা করা হয়।

অপহরণ ও খুনের সঙ্গে জড়িত চার বাংলাদেশি হলেন- সিলেটের নোমান, দক্ষিণ সুনামগঞ্জের আল আমিন, জামালপুরের সরিষাবাড়ী উপজেলার শিহাব ও সোলায়মান। এদের মধ্যে নোমানের ব্যবসাপ্রতিষ্ঠানের পেছনে পরিত্যক্ত স্থানে আগুনে পুড়িয়ে হত্যা করা হয় রেজাউলকে।

৩০ ডিসেম্বর স্থানীয় পুলিশ রেজাউল আমিনের কঙ্কাল উদ্ধার করে। সম্প্রতি তার আগুনে পুড়ে যাওয়া হাড় ও মাথার খুলি উদ্ধার করে ডিএনএ পরীক্ষার জন্য হাসপাতালে পাঠায় পুলিশ।


অভিযুক্তদের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকায় আরও বেশ কয়েকটি অপহরণ ও হত্যা মামলা রয়েছে বলে জানিয়েছেন দেশটিতে বাংলাদেশিদের নিয়ে কাজ করা সোশ্যাল অ্যাক্টিভিস্ট এস এইচ মোহাম্মদ (মোশাররফ)।

এদিকে সংঘবদ্ধচক্রের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আদালতের সামনে মানববন্ধন করেছেন মুক্তবাংলা ফাউন্ডেশন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব প্রিটোরিয়া, টাঙ্গাইল কমিউনিটি প্রিটোরিয়াসহ দক্ষিণ আফ্রিকার প্রবাসী বাংলাদেশিরা।