সংক্রমণ কমেছে পশ্চিমবঙ্গে

12

ভারতের পশ্চিমবঙ্গে সংক্রমণের হার এক ধাক্কায় অনেকটাই কমেছে। ওই রাজ্যে নতুন করে আক্রান্ত হয়েছে ৯ হাজার ৩৮৫ জন।একদিন আগেই এই সংখ্যা ছিল ১৪ হাজার ৯৩৮। সংক্রমণের হার কমলেও মৃত্যু হার সেভাবে কমেনি। ওই রাজ্যে নতুন করে করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ৩৩ জনের।

কলকাতা পৌরসভা এলাকায় করোনা সংক্রমণের হার অনেকটাই কমেছে বলে জানিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম। পৌরসভায় দীর্ঘ বৈঠকের পর তিনি বলেন, সংক্রমণ কমার কারণে কনটেনমেন্ট জোন কমে হয়েছে ৩৩।

তবে এজন্য কোভিড বিধিনিষেধে কোনো শিথিলতা আনা হবে না বলেও উল্লেখ করেন তিনি। পৌরসভা এলাকায় টিকা কর্মসূচি নিয়ে বিভিন্ন পরিকল্পনার কথা জানান তিনি। আগামী ২০ জানুয়ারি স্বাস্থ্য বিভাগের মেয়র পরিষদ পরিস্থিতি নিয়ে বৈঠক করবেন বলে জানিয়েছেন তিনি।

করোনা সংক্রমনের হার কিছুটা নিম্নমুখী হওয়ায় রাজ্য সরকার চলতি কোভিড বিধিনিষেধে আরও কিছু ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছে। এতদিন ৫০ শতাংশ গ্রাহক নিয়ে রাত ৯টা পর্যন্ত জিম খোলা রাখার অনুমতি দেওয়া হয়েছে। তবে সেখানকার সব কর্মীদের দু ডোজ করোনা টিকা প্রাপ্ত হতে হবে অথবা পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে।

রাত ৯টা পর্যন্ত খোলা জায়গায় আসন সংখ্যার ৫০ শতাংশ দর্শক নিয়ে যাত্রা মঞ্চস্থ করার অনুমতি দেওয়া হয়েছে। বদ্ধ জায়গায় সর্বাধিক ২০০ জন অথবা আসন সংখ্যার ৫০ শতাংশের মধ্যে যেটা কম হবে সেই সংখ্যক দর্শক নিয়ে যাত্রা মঞ্চস্থ করা যাবে বলে নবান্ন থেকে জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। কোভিড বিধিনিষেধ কঠোর ভাবে পালন করে, শারীরিক দূরত্ব বিধি মেনে সিনেমা এবং টিভি সিরিয়ালের আউটডোর শুটিং এর অনুমোদন দেওয়া হয়েছে।

এদিকে ভারতে একদিনে সংক্রমিত হয়েছেন ২ লাখ ২২ হাজার ৫৭৯ জন। আর মারা গেছেন ৩০২ জন। এ নিয়ে এখন পর্যন্ত ৪ লাখ ৮৬ হাজার ৭৮৪ জনের মৃত্যু এবং ৩ কোটি ৭৬ লাখ ২ হাজার ৮৩২ জন সংক্রমিত হয়েছেন। আর সেরে উঠেছেন ৩ কোটি ৫৩ লাখ ৭৮ হাজার ৮৭২ জন।