ওমরাহ পালনে সৌদিতে নতুন নির্দেশনা

14

পবিত্র ওমরাহ পালনের ক্ষেত্রে নতুন নির্দেশনা জারি করেছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। কর্তৃপক্ষ বলছে, একাধিক বার ওমরাহ পালনের ক্ষেত্রে কমপক্ষে ১০ দিনের ব্যবধান থাকতে হবে। সম্প্রতি জারি করা এ নির্দেশনা বিদেশি মুসলমানদের ক্ষেত্রেও প্রযোজ্য। দেশটিতে গত কয়েকদিনে সংক্রমণ আবারও বাড়তে থাকায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

হজ এবং ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, বিদেশ থেকে ওমরাহ পালন করতে আসা মুসল্লিরা দেশটিতে ৩০ দিন থাকার অনুমতি পাবেন। এক্ষেত্রে তাদের কিছু শর্তও পূরণ করতে হবে বলে সৌদির ওকাজ পত্রিকার এক প্রতিবেদনে জানানো হয়েছে।

অন্য দেশ থেকে সৌদি আরবে হজ করতে আসা মুসল্লিদের বয়স ১২ বা তার বেশি হতে হবে। নতুন নির্দেশনা অনুযায়ী, একবার পবিত্র ওমরাহ পালনের অন্তত ১০ দিন পর দ্বিতীয়বার ওমরাহ পালন করা যাবে। এছাড়া স্বাস্থ্য অ্যাপ তাওয়াক্কলনায় টিকা গ্রহণের বিষয়টি নিশ্চিত করতে হবে।

মন্ত্রণালয়ের বরাত দিয়ে সৌদির ওকাজ পত্রিকা বলছে, বিদেশি মুসলমানরা ৩০ দিনের অবস্থানের মধ্যে সর্বোচ্চ তিনবার ওমরাহ পালন করতে পারবেন।

এর আগে ২০২০ সালের অক্টোবরে প্রায় সাত মাস পর পুনরায় ওমরাহ পালনের অনুমতি দেয় সৌদি আরব। করোনা মহামারির কারণে দীর্ঘদিন ওমরাহ পালন বন্ধ রাখা হয়।

গত মাসে ঘরে এবং বাইরে মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব মেনে চলার বিধিনিষেধ পুনরায় জারি করে সৌদি আরব। সংক্রমণ বাড়তে থাকায় এমন পদক্ষেপ নেওয়া হয়।